Advertisement
০১ মে ২০২৪
cooking tips

বাড়িতে নিরামিষ হলেই খুদের মুখ ব্যাজার হয়ে যায়? রান্নায় স্বাদ আনতে ৩টি বিষয় মাথায় রাখুন

খুদে খেতে চায় না বলে বাড়িতে কোনও দিন নিরামিষ হবে না, তেমন তো হতে পারে না। বরং নিরামিষ রান্নায় কী ভাবে স্বাদ আনা যায়, তার কৌশলগুলি জেনে রাখতে পারেন।

symbolic image.

নিরামিষ তরকারির স্বাদও হবে অসামান্য। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৯:৩২
Share: Save:

নিরামিষ রান্না হচ্ছে শুনেই মাথায় হাত পড়ে বাড়ির খুদে সদস্যদের। নিরামিষ মানেই তো সেই ডাল, তরকারি, পনির, ধোঁকা। ছোটদের আবার সব নিরামিষ রান্নার স্বাদ একই রকম বলে মনে হয়। মাছ, মাংস কিংবা নিদেনপক্ষে পাতে ডিম পেলেও হাসি চওড়া হয়। কিন্তু নিরামিষ পদ দেখলেই মুখ ব্যাজার হয়ে যায়। তাই বলে বাড়িতে কোনও দিন নিরামিষ হবে না, তেমন তো হতে পারে না। বরং নিরামিষ রান্নায় কী ভাবে স্বাদ আনা যায়, তার কৌশলগুলি জেনে রাখতে পারেন।

১) নিরামিষ রান্নার কিছু বিশেষত্ব রয়েছে। ছানার কোফতা হোক কিংবা ধোঁকার ডালনা, তেলের বদলে এক দিন ঘি দিয়ে রান্না করুন। নিরামিষ খাবার দেখলেই বিরক্ত হওয়া তরুণীটিও চেটেপুটে খাবেন। ঘি দিয়ে রান্না করা যে কোনও খাবারই খেতে ভাল হয়। রোজ ঘি খাওয়া ভাল নয়। তবে সপ্তাহে এক-দু’দিন তাক থেকে ঘিয়ের কৌটো নামালে অসুবিধা হবে না।

২) পনির রান্না করছেন। এ দিকে, বাড়িতে টম্যাটো নেই। বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন টম্যাটো সস্‌। কিন্তু টম্যাটো যদি হেঁশেলে থাকে, তা হলে সস্‌ নয়, টম্যাটো বাটা ব্যবহার করুন। তাতে ঝোলও বেশ ঘন হয়। রান্নার স্বাদও টক-মিষ্টি হয়।

৩) রান্না শুধু স্বাদে এবং গন্ধে অতুলনীয় হয়ে উঠলেই হবে না, রং কতটা গাঢ় হয়েছে, সেটাও তো নজরে রাখতে হবে। অনেকেই খাবারে ফুড কালার ব্যবহার করেন। কিন্তু নিরামিষ কোনও খাবারে ফুড কালার ব্যবহার না করাই ভাল। রান্নায় রং আনতে বরং ব্যবহার করতে পারেন কাশ্মীরি লঙ্কার গুঁড়ো। খেতে ভাল হবে, আবার দেখতেও সুন্দর লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE