Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Skin Care Tips

গরমে নিষ্প্রাণ মুখের হাল ফেরাবে মুলতানি মাটির প্যাক! সঙ্গে আর কী মেশাবেন?

অনেকেই মুলতানি মাটি ব্যবহার করতে চান না, ত্বক রুক্ষ হয়ে যায় বলে। কী ভাবে মুলতানি মাটি ব্যবহার করলে সেই সমস্যা হবে না, রইল তার হদিস।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ২৩:১৬
Share: Save:

গরম তো কমছেই না। উল্টে আগামী বেশ কিছু দিন তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। বাতাসে আর্দ্রতারও পরিমাণও যথেষ্ট। দরদর করে ঘাম হচ্ছে। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার কিছু ক্ষণের মধ্যেই মুখ তেলে ভরে উঠছে। গরমে, ঘামে মুখে ব্রণ ও অ্যালার্জির সমস্যাও হচ্ছে। তৈলাক্ত ত্বক যাঁদের, তাঁদের সমস্যা আরও বেশি। ত্বকের যত্নে মুলতানি মাটির জুড়ি মেলা ভার। তবে অনেকেই এই উপাদান ব্যবহার করতে চান না, ত্বক রুক্ষ হয়ে যায় বলে। কী ভাবে মুলতানি মাটি ব্যবহার করলে ত্বক রুক্ষও হবে না আর জেল্লাও বাড়বে, রইল তার হদিস।

মুলতানি মাটি, শসা এবং গোলাপজল

শসার খোসা ছাড়িয়ে রস বার করে নিন। এর সঙ্গে দুই চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করে মুখ ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এই প্যাক ব্যবহার করলে উপকার পাবেন।

মুলতানি মাটি, অ্যালো ভেরা জেল

দুই চা চামচ মুলতানি মাটির সঙ্গে এক চামচ টেবিল চামচ অ্যালো ভেরা জেল আর এক চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এই প্যাক মুখে, গলায় ২০ মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণর সমস্যা থেকে ত্বকে কালচে ছোপ— সব সমস্যায় দারুণ কাজ দেয় এই ফেসপ্যাকটি।

মুলতানি মাটি, টোম্যাটো, টক দই

অতিরিক্ত তেল শুষে ত্বকের উজ্জ্বল ভাব ফিরিয়ে আনতে এই প্যাকটি ভীষণ উপকারী। দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ টক দই এবং এক টেবিল চামচ টোম্যাটোর রস একসঙ্গে মিশিয়ে নিন। মুখে গলায় এই প্যাক ২০ মিনিট লাগিয়ে রাখুন। ঠান্ডা জলে ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE