Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Fashion Hacks

জিন্‌স কিনবেন অথচ ট্রায়ালরুমের সামনে লাইন? না পরেই সঠিক মাপের ট্রাউজ়ার কিনবেন কী ভাবে?

মলে জিন্‌স কিনতে গিয়ে যদি দেখেন, ট্রায়াল রুমের বাইরে লম্বা লাইন, তখন বিরক্তির আর শেষ থাকে না। কয়েকটি সহজ নিয়ম জানলে, না পরেও বুঝে নিতে পারেন পছন্দের জিন্‌সটি আদৌ আপনার মাপের কি না।

Useful hacks new jeans to buy without trying them on.

না পরেই সঠিক মাপের জিন্‌স কেনার উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৬:৩৭
Share: Save:

বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে যাওয়া হোক কিংবা কলেজ, অফিস হোক কিংবা কোথাও ঘুরতে যাওয়া— তরুণ-তরুণীদের পছন্দের পোশাকের তালিকায় জিন্‌স সব সময়ই থাকে এক নম্বরে। কারও পছন্দ শরীর জাপটে থাকা জিন‌্‌স, কেউ আবার ঢিলেঢালা জিন‌্‌স পরতেই স্বচ্ছন্দবোধ করেন। মলে গিয়ে জিন্‌স কিনতে গিয়ে যদি দেখেন, ট্রায়াল রুমের বাইরে লম্বা লাইন, তখন বিরক্তির আর শেষ তাকে না। কয়েকটি সহজ টোটকা জানা থাকলে, না পরেও বুঝে নিতে পারেন পছন্দের জিন্‌সটি আদৌ আপনার মাপের কি না।

পদ্ধতি ১: জিন্‌সটির বোতাম লাগিয়ে কোমরের অংশ বরাবর ধরে সামনে কিংবা পিছন থেকে হারের মতো করে গলায় পেঁচিয়ে নিন। যদি ট্রাউজ়ারের কোমরের দুই প্রান্ত স্পর্শ করে, তবে বুঝবেন জিন্‌সের মাপ একেবারে ঠিক আছে। তবে ‘লো’ অথবা ‘হাই ওয়েস্ট’ জিন্‌সের ক্ষেত্রে এই টোটকা প্রযোজ্য নয়।

পদ্ধতি ২: হাত মুঠো করুন, তার পর দেখুন কনুই থেকে মুঠো পর্যন্ত জিন্‌সের কোমরে গলছে কি না। একদম মাপে মাপে মিলে গেলে বুঝবেন কোমরের মাপ মতো হয়েছে ট্রাউজ়ারটি।

Useful hacks new jeans to buy without trying them on.

জিন্‌স অনেক সময় কোমরে ঠিক হলেও নিতম্বের দিকে আঁটসাঁট থাকে। ছবি: সংগৃহীত।

পদ্ধতি ৩: জিন্‌স অনেক সময় কোমরে ঠিক হলেও নিতম্বের দিকে আঁটসাঁট থাকে। পরার পর মোটেও স্বচ্ছন্দবোধ হয় না। নিতম্বের অংশটি ঠিকঠাক হবে কি না বুঝতে, মেপে দেখুন আপনার দুই কাঁধের দৈর্ঘ্য দিয়ে। সাধারণত কাঁধের দুই প্রান্তের দূরত্ব নিতম্বের পরিধির সমান হয়। এই ভাবেও মিলিয়ে নিতে পারেন জিন্‌সের মাপ।

পদ্ধতি 8: জিন্‌সের দৈর্ঘ্য ঠিক আছে কি না তা যাচাই করতে ট্রাউজ়ারের দুই দিকের শেষপ্রান্ত হাত বরাবর টানটান করে ধরুন। যদি দেখেন জিন্‌সের মধ্যভাগ যদি আপনার মুখের ঠিক নীচে থাকে তালহলে বুঝবেন যে আপনার জিন্‌সের দৈর্ঘ্য একেবারে ঠিকঠাক আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeans Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE