Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Bizarre

মুমূর্ষু বিড়ালের অস্ত্রোপচার করতে গিয়ে হতচকিত পশুচিকিৎসক, পেট থেকে কী এমন বেরোল?

এক পথচারী একটি অসুস্থ বিড়ালকে চার্লস্টন অ্যানিম্যাল সোসাইটিতে নিয়ে যান। সেখানেই বিড়ালটিকে স্ক্যান করে তার পেটে দলাপাকানো কিছুর উপস্থিতি দেখতে পাওয়া যায়। কী বার হল তার পেট থেকে?

সব মিলিয়ে ৩৮টি চুল বাঁধার ব্যান্ড পাওয়া যায় বিড়ালটির পেটে।

সব মিলিয়ে ৩৮টি চুল বাঁধার ব্যান্ড পাওয়া যায় বিড়ালটির পেটে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৮:০২
Share: Save:

বাংলায় একটি প্রবাদ আছে, ‘ছাগলে কী না খায়’। কিন্তু এমন অভিযোগ শুধু ছাগল নয়, উঠতে পারে আমেরিকার এক বিড়ালের বিরুদ্ধেও। আমেরিকার দক্ষিণ ক্যারোলাইনার এক মার্জারপ্রবর সম্প্রতি শারীরিক সমস্যায় নেতিয়ে পড়েছিল। এক পথচারী বিড়ালটিকে চার্লস্টন অ্যানিম্যাল সোসাইটিতে নিয়ে যান। সেখানেই বিড়ালটিকে স্ক্যান করে তার পেটে দলা পাকানো কিছুর উপস্থিতি দেখতে পাওয়া যায়।

পশু হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, বিড়ালটি কিছুই খাচ্ছিল না। যত দিন যাচ্ছিল ক্রমশ নেতিয়ে পড়ছিল। এর পরই চিকিৎসকেরা বুঝতে পারেন, পেটে জমে থাকা ওই জিনিসগুলিই খাদ্যনালির পথ রুদ্ধ করে রেখেছে। সেই জন্যই খাবার খাচ্ছে না বিড়ালটি। এর পর চিকিৎসকেরা সিদ্ধান্ত নেন অস্ত্রোপচার করার। অস্ত্রোপচার শুরু করার পরই বিস্মিত হন চিকিৎসকেরা। বিড়ালটির পেটের ভিতর থেকে চুল বাঁধার একগুচ্ছ ‘রবার ব্যান্ড’ উদ্ধার হয়। সংখ্যায় সব মিলিয়ে ৩৮টি চুল বাঁধার ব্যান্ড পাওয়া যায় বিড়ালটির পেটে।

ওষুধের সঙ্গে সঙ্গে ইলেকট্রোলাইট খাওয়ানো হচ্ছে বিড়ালটিকে।

ওষুধের সঙ্গে সঙ্গে ইলেকট্রোলাইট খাওয়ানো হচ্ছে বিড়ালটিকে। ছবি: সংগৃহীত

যাঁর নেতৃত্বে এই অস্ত্রোপচার হয়, সেই চিকিৎসক একটি সংবাদ সংস্থাকে জানিয়েছেন, এমন ঘটনা তিনি তাঁর কর্মজীবনে অন্তত দেখেননি। ব্যান্ডগুলি নরম বলে বিড়ালটির খাদ্যনালিতে কোনও ক্ষত তৈরি না হলেও, এত দিন সেগুলি পেটের ভিতরে থাকায় বিষক্রিয়া দেখা দিয়েছে। তার প্রভাব পড়েছে বিড়ালটির যকৃতে। বিড়ালটির লিভার যাতে সুস্থ করা যায়, এখন সেই চেষ্টাই করছেন চিকিৎসকরা। হাসপাতালের তরফ থেকে জানানো হয়েছে, ওষুধের সঙ্গে সঙ্গে ইলেকট্রোলাইট খাওয়ানো হচ্ছে বিড়ালটিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre Pet Care cat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE