Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Skin Care: শসা দিয়ে ত্বকের যত্ন? কী লাভ হয় তাতে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ অগস্ট ২০২১ ২১:৫৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

স্যালাড কিংবা রায়তায় শসা খান অনেকেই। স্বাস্থ্যরক্ষার এক অতি জরুরি উপায় বলেই ধরে নেওয়া হয়। কিন্তু শসার গুণে নিজের যত্ন নেওয়ার জন্য তা খাওয়াই একমাত্র পথ নয়। শসা খেলে যেমন ভাল, তা অন্য ভাবে ব্যবহার করলে তেমনই কাজের।
ত্বকের যত্ন নেওয়ার হাজার রকম জিনিস থাকলেও শসা বাদ দিলে তাই চলবে না। তা দিয়েই বানিয়ে ফেলতে পারেন মুখে মাখার মাস্ক। এতে উপস্থিত অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন ও ফলিক অ্যাসিড দেখভাল করবে আপনার ত্বকের। জেল্লা বাড়াবে, কমাবে ত্বকের সমস্যাও।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ত্বকের কোন কোন সমস্যা দূরে রাখতে পারে শসা?

১) চোখ-মুখে ফোলা ভাব দেখা দেয় অনেক সময়ে। তাতে চেহারা ক্লান্ত দেখায়। সঙ্গে জেল্লাও চলে যায়। শসা কিন্তু এই সমস্যার সমাধান করতে সক্ষম। ফলে ঘুম কম হলে বা কাজের বেশি চাপ থাকলে মাঝে মধ্যে গোল করে দু’টুকরো শসা কেটে নিন। মিনিট দশের বিরতি নিয়ে তা চোখের উপরে দিয়ে রাখুন। দেখবেন কিছুক্ষণেই সেই ক্লান্তির ছাপ উধাও হয়েছে।

২) ব্রণ কমাতেও সক্ষম শসা। ত্বক যদি অতিরিক্ত তেলতেলে হয়ে যায় এবং তাতে ময়লা জমে থাকে, তা হলে ব্রণ হওয়ার আশঙ্কা থাকে। নিয়মিত শসার রস ত্বকে মাখলে তেলতেলে ভাব কমে। মুখও পরিষ্কার থাকে। ফলে নিয়ন্ত্রণে থাকে ব্রণর সমস্যাও।

৩) শসায় ৯৬ শতাংশ জল থাকে। তা বেটে মুখে মেখে রাখা গেলে সেই জলের প্রভাবে তুলতুলে হয়ে ওঠে ত্বক। শসার রসে উপস্থিত ভিটামিন ও মিনারেল ত্বকের ভিতরের আর্দ্র ভাবও বজায় রাখতে সাহায্য করে। মসৃণ দেখায় মুখ। চেহারায় জেল্লা ফেরে।

আরও পড়ুন

Advertisement