Advertisement
২০ এপ্রিল ২০২৪
plants

Trending Houseplants: গাছ দিয়েই ঘর সাজাবেন? নেটমাধ্যমে সবচেয়ে জনপ্রিয় গাছ কোনগুলি

ঘরের ভিতরে গাছ রাখবেন? কী ধরনের গাছ এখন সবচেয়ে বেশি জনপ্রিয় নেটাগরিকদের মধ্যে? কোথা থেকে কিনবেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২১ ১৩:১৯
Share: Save:

ঘর সাজানোর বাজেট একটু কম হলে গাছ দারুণ কাজে লাগে। খুব বেশি ঝক্কি ছাড়াই যদি ঘরের ভোলবদল করতে চান তা হলে ইনডোর প্ল্যান্ট আদর্শ। ঘরের ভিতরে নানা রকম গাছ রাখা যায়। তবে কিছু গাছ ইদানীং নেটাগরিকদের মধ্যে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে। পিন্টারেস্ট, ইনস্টাগ্রামে চোখ বোলালেই কয়েকটি গাছের নাম বারবার চোখে পড়বে। এগুলি দেখতেও সুন্দর, আবার যত্ন করাও সহজ। রইল এমনই কিছু গাছের উদাহরণ।

স্ট্রিং অফ পার্ল

স্ট্রিং অফ পার্ল

স্ট্রিং অফ পার্লস

ঝুলন্ত গাছের তালিকায় এক নম্বরে থাকবে এই গাছ। পাতাগুলি ছোট ছোট মুক্তোর মতো দেখতে। সেই থেকেই এই গাছের নাম। সপ্তাহে দু-তিন দিন বিরতিতে জল দিলেই দিব্যি বাড়বে এই গাছ। যে কোনও জানলার কাছে রাখতে পারেন।

পিস লিলি

পিস লিলি

পিস লিলি

এই গাছের সাদা লম্বাটে ফুল দারুণ দেখতে লাগে। তবে পিস লিলির যত্ন নিতে হবে সাবধানে। খুব বেশি জল দিলে গাছ মরে যেতে পারে। গাছের পাতা দেখলেই বুঝতে পারবেন কখন জল দেওয়া প্রয়োজন। পাতাগুলি সামান্য নুয়ে পড়লে বুঝবেন জলের প্রয়োজন। জল দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই আবার চাঙ্গা হয়ে উঠবে পাতাগুলি।

ফিড্‌ল লিফ ট্রি

ফিড্‌ল লিফ ট্রি

ফিড্‌ল লিফ ট্রি

এই গাছ ঘরের কোণে রাখলে অন্দরসজ্জায় আসবে নতুন প্রাণ। বড় বড় পাতাগুলি অনেকটা শালপাতার মতো দেখতে। গাছগুলি বেশ লম্বাও হয় আকারে। তাই সোফার পাশে বাহারি টবে রাখার জন্য আদর্শ।

সুইটহার্ট প্ল্যান্ট

সুইটহার্ট প্ল্যান্ট

সুইটহার্ট প্ল্যান্ট

পাতার হৃদয় আকারের জন্যই এই মিষ্টি নামকরণ। খুব বেশি যত্নের প্রয়োজন নেই। অথচ যেখানে রাখবেন, দেখতে দারুণ লাগবে। তবে জানলার কাছাকাছি রাখতে হবে যেখানে সূর্যের আলো আসে।

এয়ার প্ল্যান্ট

এয়ার প্ল্যান্ট

এয়ার প্ল্যান্ট

মাটি ছাড়া হাওয়ায় বাড়ে এই বাহারি গাছগুলি। আপনাকে প্রত্যেক দিন শুধু জল স্প্রে করতে হবে গাছের পাতায়। বসার ঘরে ঝোলানোর জন্য এই গাছগুলি আদর্শ। যদি সুন্দর ঝোলানো টব কিনতে পারেন, তা হলে তো কথাই নেই। নিমেষে আপনার ঘরের কোণ বদলে যেতে পারে।

রবার গাছ

রবার গাছ

রবার গাছ

রবার গাছ যে কোনও নার্সারিতে সহজেই পেয়ে যাবেন। একটু বেশি জল আর সূর্যের আলো পেলে সহজেই বেড়ে ওঠে এই গাছ। তাই পশ্চিম দিকের জানলার কাছাকাছি রাখুন আর নিয়মিত জল দিন। বড় বড় পাতা দেখতে দারুণ লাগবে আপনার ঘরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE