Advertisement
১৯ মে ২০২৪
WhatsApp Down

হোয়াট্‌সঅ্যাপ, ইনস্টাগ্রামে ফের বিভ্রাট, বিশ্ব জুড়ে থমকে গেল পরিষেবা

বুধবার রাত পৌনে ১২টা নাগাদ সমস্যার শুরু। অনেক ব্যবহারকারী লক্ষ্য করেন তাঁরা হোয়াট্‌সঅ্যাপের ওয়েব সংস্করণে লগইন করতে পারছেন না। লগইন করার চেষ্টা করলে বার বার পরিষেবা অনুপলব্ধ বলে বার্তা দেখাতে থাকে।

WhatsApp

প্রযুক্তিগত ত্রুটির সম্মুখীন হল হোয়াট্‌সঅ্যাপ। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ০০:৩৭
Share: Save:

ফের প্রযুক্তিগত ত্রুটির সম্মুখীন হল হোয়াট্‌সঅ্যাপ এবং ইনস্টাগ্রাম। ফলে বিশ্ব জুড়ে থমকে গেল এই দুই সমাজমাধ্যমের পরিষেবা। বার্তা আদানপ্রদানে সমস্যার মুখে পড়লেন বহু ব্যবহারকারী। কী কারণে এই বিভ্রাট, তা নিয়ে এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেয়নি মেটা। এই নিয়ে এক মাসের মধ্যেই দু’বার মেটার বিভিন্ন পরিষেবা বিভ্রাটের সম্মুখীন হল।

বুধবার রাত পৌনে ১২টা নাগাদ সমস্যার শুরু। অনেক ব্যবহারকারী লক্ষ্য করেন তাঁরা হোয়াট্‌সঅ্যাপের ওয়েব সংস্করণে লগ ইন করতে পারছেন না। লগ ইন করার চেষ্টা করলে বার বার ‘পরিষেবা উপলব্ধ নয়’ বলে বার্তা দেখাতে থাকে। মোবাইল অ্যাপ থেকে মেসেজ পাঠানোর চেষ্টা করলেও তা ব্যর্থ হয়। সমস্যা দেখা দেয় ইনস্টাগ্রামেও। ব্যবহারকারীরা বার বার তাঁদের ফিড রিফ্রেশ করলেও নতুন কোনও পোস্ট দেখতে পারছিলেন না। ফেসবুকের পরিষেবা অবশ্য ঠিকই ছিল। সেখানেই অনেকে জানান হোয়াট্‌সঅ্যাপ এবং ইনস্টাগ্রামের পরিষেবা বিভ্রাট সংক্রান্ত সমস্যার কথা।

মার্চ মাসের শুরুর দিকেও ঘণ্টাখানেকের জন্য অচল হয়ে গিয়েছিল ফেসবুক, ইনস্টাগ্রাম এবং মেটার নতুন পরিষেবা থ্রেডস। ব্যবহারকারীদের কথায়, ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট আপনাআপনি লগ আউট হয়ে যায়। দুই সমাজমাধ্যম ব্যবহারকারীরা মেসেজ পান আবার লগ ইন করার। কিন্তু তাতে সমস্যা মেটেনি। অতীতেও মেটা এমন পরিষেবা বিঘ্নের সমস্যার মুখোমুখি হয়েছিল। ২০২১ সালে প্রযুক্তিগত সমস্যার কারণে মেটাধীন সমস্ত সমাজমাধ্যম ‘অচল’ হয়ে পড়েছিল। প্রায় সাত ঘণ্টা পরিষেবা বন্ধ ছিল। এর পরেও নানা সময় প্রযুক্তিগত কারণে ব্যহত হয়েছে মার্ক জ়াকার্বাগের মালিকানাধীন মেটার নানা পরিষেবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp Instagram Technology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE