Advertisement
০২ মে ২০২৪
WhatsApp

হোয়াট্‌সঅ্যাপ অকেজো হতে চলেছে ২৫টি ফোনে, আপনার ফোনটি সেই তালিকায় নেই তো?

বন্ধ হচ্ছে হোয়াট্‌সঅ্যাপ। ২৪ অক্টোবর অর্থাৎ দশমীর দিন থেকেই কয়েকটি ফোনে হোয়াট্‌সঅ্যাপ পরিষেবা বন্ধ হতে চলেছে। প্রকাশিত হয়েছে সেই ফোনগুলির তালিকা।

Image of WhatsApp.

পুজোর আগেই হোয়াট্‌সঅ্যাপ নিয়ে বড় ঘোষণা করল সংস্থা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১৩:৫৭
Share: Save:

পুজোর আগেই হোয়াট্‌সঅ্যাপ নিয়ে বড় ঘোষণা করল সংস্থা। ২৪ অক্টোবর, অর্থাৎ পুজোর পর থেকেই স্যামসাং, অ্যাপেল, সোনি-সহ মোট ২৫টি অ্যান্ড্রয়েড ফোনে হোয়াট্‌সঅ্যাপ কাজ করা বন্ধ করে দেবে বলে জানিয়েছে অ্যাপ সংস্থা। কিন্তু কেন হবে এমন? সম্প্রতি হোয়াট্‌সঅ্যাপ সংস্থা বিষয়টি খোলসা করেছে। অ্যান্ড্রয়েড ওএস সংস্করণ ৪.১ বা তার পুরনো সংস্করণগুলিতে তারা সাপোর্ট বন্ধ করে দেবে। যে সব অ্যান্ড্রয়েড ফোন এই অপারেটিং সিস্টেমগুলি দ্বারা পরিচালিত, সেগুলিতে আর হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করা যাবে না।

এ বারে ২৪ অক্টোবর বিজয় দশমী। ফলে ঠাকুর ভাসানের দিনই যাতে হোয়াট্‌সঅ্যাপের ব্যবহার বন্ধ হয়ে না যায়, তার জন্য আগে থেকে সতর্ক করেছে সংস্থা। তাই যত তাড়াতাড়ি সম্ভব ফোনের সফ্‌টঅয়্যার আপডেট করিয়ে নেওয়া জরুরি। যদি আপডেট করা সম্ভব না হয়, তা হলে নতুন ফোন কেনা ছাড়া কোনও উপায় নেই।

কোন ফোনগুলিতে এই ওএস ৪.১ সংস্করণ আছে, তার একটি তালিকা প্রকাশিত হয়েছে। কোন কোন ফোনে পুজোর পর থেকে আর হোয়াট্‌সঅ্যাপ চালু হবে না?

স্যামসাং গ্যালাক্সি, নেক্সাস ৭, আইফোন ৫, আইফোন ৫সি, আর্কোস ৫৩ প্ল্যাটিনিয়াম, গ্র্যান্ড এস ফ্লেক্স জ়েটিই, গ্র্যান্ড এক্স কোয়াড, সোনি এক্সপেরিয়া, এলজি অপটিমাস, এইচটিসি, মোটোরোলা ড্রয়েড রেজ়র, মোটোরেলা জ়ুম, আসুস ই প্যাড ট্রান্সফর্মার, এইচটিসি ডিজায়ার এইচডি, এলজি অপটিমাস ২ এক্স, সোনি এরিকসন এক্সপেরিয়া। মোটামুটি এই স্মার্টফোনগুলিতে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহারের মেয়াদ শেষ করার আগে সংস্থার পক্ষ থেকে ব্যবহারকারীদের কাছে একটি বিজ্ঞপ্তিও পাঠাচ্ছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিভাইসটি আপগ্রেড করার কথা। এই ফোনগুলির মধ্যে অনেকগুলিই পুরনো মডেলের। আপনার কাছে যদি এই ফোনগুলির একটিও থাকে, তা হলে হয় বদলে নিন কিংবা আপডেট করান। পুরনো মডেলের ফোন ব্যবহার করলে অনলাইন আর্থিক প্রতারণার শিকার হওয়ার ঝুঁকি বেশি থাকে। পুরনো অপারেটিং সিস্টেম ব্যবহার করা খুবই বিপজ্জনক। আপনার স্মার্টফোন যদি অ্যান্ড্রয়েড ওএস ভার্সন ৪.১ বা তার পুরনো কোনও সংস্করণ দ্বারা চালিত হয়, তাহলে সেটিংস মেনু থেকে আপনার দেখে নেওয়া উচিত, তাতে পরবর্তী ওএস আপডেট পাওয়া যাবে কি না। সেই কাজটি করতে আপনাকে প্রথমে সেটিংস-এ যেতে হবে। তার পর ‘অ্যাবাউট ফোন’ সেখান থেকে ‘সফ্‌টঅয়্যার ইনফরমেশন’-এ যেতে হবে। পুজোর আগেই কাজগুলি করে রাখলে সুবিধা আপনারই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp Whatsapp web Android Phone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE