Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Happiness

Happiness: আনন্দধারা বহিছে কোথায়? দেখবেন নাকি তেমন দেশ

এ দুনিয়ায় এমন কিছু দেশ আছে, যেখানকার নাগরিকেরা অন্যদের থেকে বেশি আনন্দে আছেন বলেই শোনা যায়। ঘুরে আসা যায় তেমনই কোনও একটি দেশ থেকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ২২:১৫
Share: Save:

সুখের খোঁজই যে কত অসুখের কারণ হয়ে দাঁড়ায়, তা নিয়ে আর না-ই বা কথা বাড়ানো হল। তবে জানতেও তো ভাল লাগে কারা সুখে আছে। কাদের জীবনে আনন্দ বেশি? নিজের জীবনে যদি তেমন আনন্দ না এল, তা বলে কি অন্যের আনন্দ দেখেই খুশি হতে নেই?

এমন কত কথাই তো বলা হয়ে থাকে। আড্ডায়, আলোচনায় তো কম হয় না এমন সব ভাবনা নিয়ে চর্চা। তবু কে বেশি আনন্দে আছে, সে কথা জানাও হয়ে ওঠে না। এ বার যদি নিজের চোখে দেখে আসা যায় এমন কিছু মানুষকে, যাঁরা সবচেয়ে বেশি আনন্দে আছে? তবে কিন্তু মন্দ হয় না।

কোথায় পাওয়া যায় এমন মানুষ? এ দুনিয়ায় এমন কিছু দেশ আছে, যেখানকার নাগরিকেরা অন্যদের থেকে বেশি আনন্দে আছেন বলেই শোনা যায়। ঘুরে আসা যায় তেমনই কোনও একটি দেশ থেকে। ভাবছেন ভুটানের কথা বলা হবে। সে তো আছেই। কিন্তু এখানে বলা রইল ইওরোপের কয়েকটি দেশের কথা, যেখানে আনন্দের মাত্রা দেখার মতো।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) ফিনল্যান্ড: বলা হয় এখানকার বাসিন্দারা সবচেয়ে সুখে থাকেন। একে অপরের প্রতি অটুট বিশ্বাস তাঁদের।

২) ডেনমার্ক: ভাবুন এ দুনিয়ায় এমন একটি দেশ আছে, যেখানে সারা সপ্তাহ মাত্র ৩৩ ঘণ্টা কাজ করতে হয়! এমনই নিয়ম।

৩) সুৎজারল্যান্ড: সে দেশের প্রাকৃতিক সৌন্দর্য আর চকোলেটের স্বর্গীয় স্বাদ সকলকে আনন্দে রাখে বলেই বিশ্বাস করে গোটা বিশ্ব।

৪) নরওয়ে: এই দেশের সরকার নাগরিকদের নানা সুযোগ-সুবিধায় ভরিয়ে রাখে। সঙ্গে প্রকৃতিও সুন্দর। সব মিলে নাগরিকদের মন ভাল থাকে।

৫) সুইডেন: মহিলাদের সুরক্ষায় প্রথম সারিতে এই দেশ। এখানে ব্যক্তি প্রতি আয়-ব্যয়ের ভারসাম্য রক্ষা করে সরকার। সব মিলে সুখে থাকেন নাগরিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE