Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rishi Sunak Wife

ঋষি-পত্নীর ইনফোসিস থেকে বার্ষিক আয় প্রায় ১২৬ কোটি! তবুও কেন কর দেন না অক্ষতা?

প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ঋষি সুনকের নাম আসার পর থেকেই তাঁর সম্পত্তি, আয়কর নিয়ে তদন্তের আওতায় আসেন অক্ষতা। কেন কর মকুব করা হয় তাঁর?

ব্রিটেনের ‘ফার্স্ট লেডি’ অক্ষতা মূর্তি বেঙ্গালুরুর বাসিন্দা।

ব্রিটেনের ‘ফার্স্ট লেডি’ অক্ষতা মূর্তি বেঙ্গালুরুর বাসিন্দা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১২:২৯
Share: Save:

তাঁর স্বামী এখন ব্রিটেনের প্রধানমন্ত্রী। ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি এবং চেয়ারপার্সন সুধা মূর্তির মেয়ে অক্ষতা। বেশ কিছু ক্ষেত্রে তিনি স্বামী ঋষি সুনক-কেও টেক্কা দিতে পারেন অনায়াসে।

ব্রিটেনের ‘ফার্স্ট লেডি’ অক্ষতা মূর্তি বেঙ্গালুরুর বাসিন্দা। ক্যালিফোর্নিয়ার ক্লেরমন্ট ম্যাককেনা কলেজ থেকে অর্থনীতি এবং ফরাসি বিষয়ে স্নাতক অক্ষতা। লস অ্যাঞ্জেলেসের ফ্যাশন ইনস্টিটিউট অফ ডিজাইন অ্যান্ড মার্চেন্ডাইজিং থেকে ডিজাইনিং-এ ডিপ্লোমা করেন তিনি। এর পরে তিনি স্ট্যানফোর্ডে এমবিএ করতে যান, যেখানে তিনি ঋষি সুনাকের সঙ্গে আলাপ হয় অক্ষতার।

ব্রিটেনে পুরুষদের পোশাকের একটি ফ্যাশন লেবেলের মালিক অক্ষতা। ২০১১ সালে প্রথম পোশাকশিল্পী হিসাবে আত্মপ্রকাশ তাঁর। তিনি ডেলয়েট এবং ইউনিলিভারেও অল্প সময়ের জন্য কাজ করেছিলেন। ইনফোসিসেও শেয়ার রয়েছে তাঁর। সেপ্টেম্বরের শেষে পাওয়া নথি অনুযায়ী, ইনফোসিসের ০.৯৩ শতাংশ শেয়ার রয়েছে অক্ষতার কাছে। ২৫ অক্টোবর বাজারদর অনুযায়ী, তাঁর মালিকানাধীন শেয়ারের মূল্য পাঁচ হাজার ৯৫৬ কোটি টাকা।

প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ঋষি সুনকের নাম আসার পর থেকেই তাঁর সম্পত্তি, আয়কর নিয়ে তদন্তের আওতায় আসেন অক্ষতা। যে সব ব্যক্তি ব্রিটেনের বাইরের বাসিন্দা, কিন্তু পেশা সূত্রে ব্রিটেনে রয়েছেন, তাঁদের সে দেশের সরকারকে একটি বিশেষ কর দিতে হয়। ‘প্রভাব খাটিয়ে’ সেই কর ফাঁকির অভিযোগ ওঠে অক্ষতার বিরুদ্ধে।

ব্রিটেনে পুরুষদের পোশাকের একটি ফ্যাশন লেবেলের মালিক অক্ষতা।

ব্রিটেনে পুরুষদের পোশাকের একটি ফ্যাশন লেবেলের মালিক অক্ষতা। ছবি: সংগৃহীত

যদিও সুনাক এক জন ব্রিটিশ নাগরিক, অক্ষতা এক জন ভারতীয় নাগরিক। ব্রিটেনের আইন অনুযায়ী, ব্রিটেনের বাসিন্দাদের মধ্যে যাঁদের সেই দেশের বাইরে স্থায়ী কোনও বাড়ি রয়েছে, তাঁদের বিদেশি আয়ের উপর ইউকে সরকারকে কোনও রকম কর দিতে হবে না। তাই অক্ষতা ভারত থেকে যা আয় করেন, তার উপর কোনও রকম কর ব্রিটেন সরকারকে দিতে হয় না। আগামী ১৫ বছর এই নিয়ম জারি থাকবে। সূত্রের খবর, ভারতীয় নাগরিক হওয়ার কারণে তিনি মোট ২০ মিলিয়ান পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ১৮৯ কোটি টাকা) কর দেওয়া থেকে রেহাই পেয়েছেন। ২০২২ সালে তিনি ইনফোসিস শেয়ারের থেকে ১৫.৩ মিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১২৬ কোটি টাকা) আয় করেন।

কর ফাঁকি দেওয়ার ব্যাপারে অক্ষতার মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন ভারতীয় নাগরিক হওয়ার কারণে অক্ষতাকে ভারতীয় আয়ের উপর কর দিতে হয় না। তবে ব্রিটেন থেকে তাঁর যা আয় হয় তাঁর উপর তিনি বরাদ্দ কর দেন। ভবিষ্যতেও দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rishi Sunak Wife Millionaire UK Prime Minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE