Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Salted Tea

চিনি ছাড়া চা তো খেয়েই থাকেন, নুন দিয়ে চা খেলে কী হয় জানেন?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য চায়ে নানা ধরনের মশলা, যেমন— গোলমরিচ, ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি কিংবা তেজপাতা দেওয়ার চল আগেও ছিল।

Image of Salted Tea

চায়ে নুন দেবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ২১:৫২
Share: Save:

রক্তে শর্করা বেশি থাকুক বা না থাকুক, চিনি ছাড়া চা খাওয়া যেন এখন একটা হুজুকে পরিণত হয়েছে। স্বাস্থ্য সচেতন, শরীরচর্চা করেন যাঁরা, তাঁদের ডায়েটেও চিনি ব্রাত্য। কিন্তু, চায়ে নুন দিয়ে খেয়ে দেখেছেন কখনও? রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য চায়ে নানা ধরনের মশলা, যেমন— গোলমরিচ, ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি কিংবা তেজপাতা দেওয়ার চল তো আগেও ছিল। সে সব মশলার অনেক গুণও রয়েছে। তবে, চায়ে নুন দিয়ে খাওয়ার কথা এর আগে বোধ হয় অনেকেই শোনেননি। পুষ্টিবিদেরা বলছেন, নুন যে শুধু যে চায়ের স্বাদ বাড়িয়ে তোলার জন্য দেওয়া হয়, তা নয়। নুনেরও অনেক গুণ আছে।

চায়ে নুন দিলে ঠিক কী কী উপকার হয়?

১) মরসুম বদলে সর্দি-কাশি তো লেগেই থাকে। সেই সময়ে চায়ে এক চিমটে নুন মিশিয়ে খেলে কিন্তু উপকার পাবেন। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই টোটকা বেশ কাজে দেয়।

২) নতুন বছরে ভূরিভোজ করে হজমে সমস্যা হবেই। ঘন ঘন ওষুধ না খেয়ে চায়ে এক চিমটে নুন দিয়ে খেতে পারেন। নুন কিন্তু খাবার হজমে সাহায্য করে, এমন উৎসেচকের ক্ষরণ বাড়িয়ে তুলতে সাহায্য করে।

৩) গরমে ঘামের সঙ্গে শরীর থেকে নানা রকম খনিজ বেরিয়ে যায়। শুধু জল খেয়ে কিন্তু শরীরের আর্দ্রতা বজায় রাখা যায় না। ডিহাইড্রেশনের সমস্যায় নুন ভাল কাজ দেয়। ঈষদুষ্ণ চায়ের সঙ্গে সামান্য নুন মিশিয়ে খেলেও কাজ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Salt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE