Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Motivational Story

চিকিৎসায় বাদ পড়েছে দু’টি ডিম্বাশয়! সব বাধা পেরিয়ে যমজ সন্তানের জন্ম দিলেন ক্যানসারজয়ী

২০২০ সালে প্রথম সন্তানের জন্য পাম্প করে স্তন্য মজুত করার সময়ে স্তনে গুটলির মতো অনুভব হয় শেলির। তার পরেই শুরু হয় ক্যানসারের বিরুদ্ধে সংগ্রাম।

Woman who had ovaries removed after cancer treatment gives birth to \\\'one percent chance\\\' twins

ক্যানসার জয়ের ঠিক দু’বছরের মাথায় ৯ ডিসেম্বর একটি ছেলে ও একটি মেয়ের জন্ম দেন শেলি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৪:০৭
Share: Save:

চিকিৎসার কারণে দু’টি ডিম্বাশয়ই বাদ হয়েছে শরীর থেকে, সব বাধা পেরিয়ে যমজ সন্তানের জন্ম দিলেন ক্যানসার রোগী। আমেরিকার শিকাগো শহরের শেলি বাতিস্তা ক্যানসারকে জয় করেই ডিম্বাশয় না থাকা সত্ত্বেও মা হলেন, যমজ সন্তান এল তাঁর কোলে।

২০২০ সালে প্রথম সন্তানের জন্য পাম্প করে স্তন্য মজুত করার সময়ে স্তনে গুটলির মতো অনুভব হয় শেলির। চিকিৎসকের কাছে গিয়ে পরীক্ষা করানোর পর তিনি জানতে পারেন, স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। শুধু তা-ই নয়, চিকিৎসকরা তাঁকে জানান যে, জিনগত কারণে তাঁর ডিম্বাশয় ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও রয়েছে। সেই সময়ে দ্বিতীয় সন্তানের জন্য পরিকল্পনা শুরু করেছিলেন তাঁরা। স্ত্রীরোগ চিকিৎসক শেলিকে বলেন, সন্তান চাইলে কেমোথেরাপি শুরু হওয়ার আগে সন্তানধারণের প্রক্রিয়া শুরু করে দেওয়ার উপদেশ দেন। চিকিৎসকের পরামর্শ মতোই তাঁর ডিম্বাণু সংরক্ষণ করে ভ্রূণ তৈরির প্রক্রিয়া শুরু হয়। তাঁর ৮টি ভ্রূণ সংরক্ষণ করে রাখা হয়।

ক্যানসারের চিকিৎসা চলাকালীন তাঁকে ১২ রাউন্ড কেমো দেওয়া হয়। অস্ত্রোপচার করে তাঁর ডিম্বাশয় ও ফ্যালোপিয়ান টিউব বাদ দেওয়া হয়। সেই ঘটনার পর মা হওয়ার জন্য শেলিকে ১ বছর অপেক্ষা করতে হয়। চিকিৎসকদের মতে সন্তানধারণের সময়ে ডিম্বাশয় ও জরায়ুর কাজ একেবারে আলাদা। তিন বার চেষ্টার পর চিকিৎসকরা তাঁর জরায়ুতে ভ্রূণ প্রতিস্থাপন করা হয়। অন্তঃসত্ত্বা অবস্থায় তাঁর বিভিন্ন রকম হরমোন থেরাপি চলে। প্রথম আলট্রাসাউন্ডের পরেই শেলি জানতে পারেন, তিনি যমজ সন্তানের মা হতে চলেছেন। ক্যানসার জয়ের ঠিক দু’বছরের মাথায় ৯ ডিসেম্বর একটি ছেলে ও একটি মেয়ের জন্ম দেন শেলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Motivational Story Cancer twins
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE