Advertisement
২৩ জুন ২০২৪
Fertility

শুক্রাণুর পরিমাণ কি আগের চেয়ে কমেছে? বন্ধ‍্যত্ব ঠেকাতে কী খেতে পারেন?

সাম্প্রতিক একটি গবেষণা বলছে, কিছু ভিটামিন রয়েছে, যেগুলি বন্ধ্যত্ব দূর করতে সক্ষম। সেগুলি কী?

Symbolic Image.

কিছু ভিটামিন রয়েছে যেগুলি বন্ধ্যত্ব দূর করতে সক্ষম। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৩:২৯
Share: Save:

আধুনিক জীবনযাত্রা, দেরি করে বিয়ে করার সিদ্ধান্ত, অনিয়মিত খাওয়াদাওয়া, মানসিক চাপ— এমন কিছু কারণে ক্রমশ পুরুষদের মধ্যে বাড়ছে বন্ধ্যত্বের ঝুঁকি। চিকিৎসকদের মতে, সন্তানহীনতার নেপথ্যে রয়েছে অস্বাস্থ্যকর জীবনযাপন। মাত্রাতিরিক্ত শারীরিক পরিশ্রম, অত্যধিক মানসিক চাপ এই সমস্যা যেন আরও বাড়িয়ে তুলছে। সমীক্ষা জানাচ্ছে, প্রায় ৫০ শতাংশ ক্ষেত্রে সন্তানহীনতার কারণ হচ্ছেন পুরুষরা। এই সমস্যার নেপথ্যে আসলে কোন কারণটি দায়ী, তা নিয়ে বিভিন্ন সময়ে বহু আলোচনা হয়েছে। তবে সাম্প্রতিক একটি সমস্যা বলছে, খাদ্যাভ্যাস এই সমস্যা তৈরি করার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে। কিছু ভিটামিন রয়েছে, যেগুলি বন্ধ্যত্ব দূর করতে সক্ষম।

ভিটামিন সি

শুক্রাণুর পরিমাণ বাড়াতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন ভিটামিন সি-র উপর। বিভিন্ন গবেষণায় ইতিমধ‍্যেই বিষয়টি প্রমাণিত হয়েছে। স্ট্রবেরি, বেল পেপার, টম‍্যাটো, পেঁপে, লেবু, ব্রকোলির মতো খাবার যদি নিয়ম করে খেতে পারেন, বন্ধ‍্যত্বের ঝুঁকি অনেকটাই কমবে।

Symbolic Image.

শুক্রাণুর পরিমাণ বাড়াতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন ভিটামিন সি-র উপর। ছবি: সংগৃহীত।

ভিটামিন বি১২

হাড়ের যত্নে এই ভিটামিন দারুণ কার্যকর। তবে শুক্রাণুর পরিমাণ বাড়াতেও সাহায‍্য করে ভিটামিন বি১২। মাছ, ডিম এবং দুগ্ধজাত খাবারে এই ভিটামিন ভরপুর পরিমাণে থাকে। খেতে পারেন এগুলি।

ভিটামিন ডি

শরীরের যত্নে ভিটামিন ডি-র মতো উপকারী উপাদান খুব কমই রয়েছে। প্রজনন ক্ষমতা সক্রিয় রাখতে এই ভিটামিনের ভূমিকা অনবদ‍্য। টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতেও খেতে পারেন সামুদ্রিক মাছ, দুগ্ধজাত খাবার।

ভিটামিন ই

দৃষ্টিশক্তি বাড়াতে ভিটামিন ই সমৃদ্ধ খাবার খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। এই ভিটামিন কিন্তু শুক্রাণুর পরিমাণ বাড়িয়ে তোলে। প্রজনন ক্ষমতা বজায় রাখতে সূর্যমুখীর বীজ, পালং শাক, কাঠবাদামের মতো কিছু খাবার খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fertility men
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE