Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
COVID 19

করোনায় বেড়েছে বাড়ি থেকে কাজ, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে এগিয়ে আসছেন মহিলারা

, গত বছরের লকডাউনের সময় থেকে ক্রমশ তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে চাকরির জন্য মহিলাদের আবেদনের পরিমাণ বাড়ছে।

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে এগিয়ে আসছেন মহিলারা, বাড়িও সামলাচ্ছেন সফল ভাবে।

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে এগিয়ে আসছেন মহিলারা, বাড়িও সামলাচ্ছেন সফল ভাবে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২১ ১৭:১৯
Share: Save:

করোনা অতিমারির কারণে বেড়েছে বাড়ি থেকে কাজের পরিমাণ। আর তাতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে চাকরির বিষয়ে উৎসাহ বেড়েছে মহিলাদের। হালের এক সমীক্ষা এমনই বলছে। যে সংস্থা এই সমীক্ষাটি করেছে, তাদের দাবি, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে মহিলাদের আবেদনের পরিমাণ প্রায় ৬০ শতাংশ বেড়েছে অতিমারির সময়ে।

হালে এক বেসরকারি প্রতিষ্ঠান একটি সমীক্ষা চালিয়েছে দেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে চাকরির আবেদন নিয়ে। সারা দেশের বিভিন্ন সংস্থার তথ্যপ্রযুক্তি বিভাগে কর্মী জোগান দেওয়ার কাজও করে এই বেসরকারি প্রতিষ্ঠানটি। তাদের দাবি অনুযায়ী, গত বছরের লকডাউনের সময় থেকে ক্রমশ তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে চাকরির জন্য মহিলাদের আবেদনের পরিমাণ বাড়ছে।

এর কারণ কী? প্রতিষ্ঠানটির কর্ণধার বিক্রম আহুজা মুম্বইয়ের এক সবাদসংস্থার কাছে দাবি করেছেন, কাজের সময়ের নমনীয়তাই এর কারণ। মহিলাদের উপর একই সঙ্গে বাড়ি এবং কর্মক্ষেত্র সামলানোর চাপ বেশি থাকে। বাড়ি সামলাতে গিয়ে বহু মহিলাকেই কাজ ছেড়ে দিতে হয়। কিন্তু লকডাউন এবং বাড়ি থেকে কাজের সুযোগ কিছুটা সুবিধা করে দিয়েছে। ইচ্ছে করলেই কর্মক্ষেত্রকে একটু বেশি সময় দিতে পারছেন তাঁরা। বা চাইলেই দিনের সময়পঞ্জী একটু এ দিক ও দিক করে নিতে পারছেন মহিলারা।

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে অনেক সময়েই সারা রাত জেগে কাজ করতে হয়। এখন যেহেতু মহিলারা বাড়ি থেকে কাজ করার সুযোগ পাচ্ছেন, অনেকেই এই কাজেও পিছিয়ে আসছেন না। এমনটাও দাবি করা হয়েছে ওই সমীক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE