Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Assam

ভারতীয় ঘড়ি মেনে দিন শুরু হয় না এ অঞ্চলে! দেশে থেকেও সময় চলে নিজের নিয়মে, কোথায় জানেন?

পূর্বাঞ্চলের অধিকাংশ মানুষের জীবিকা চা বাগানের উপর নির্ভরশীল। তাই তাদের সুবিধার কথা মাথায় রেখেই ‘চা বাগানের সময়’ বা ‘শা বাগান টাইম’-এর সূত্রপাত।

Image of North East part of India

এই অঞ্চলের অধিকাংশ মানুষই চা বাগানের উপর নির্ভরশীল। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৫:১৩
Share: Save:

ভারতের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্তের দূরত্ব ২ হাজার কিলোমিটারেরও বেশি। অন্যান্য ভূখণ্ডের থেকে এই পূর্ব প্রান্তটি একটু হলেও আলাদা। কারণ, এখানে দিন শুরু হয় অনেক আগে। সেই দিক থেকে দেখতে গেলে ভারতীয় সময়ের ব্যবধান প্রায় ২ ঘণ্টার কাছাকাছি। তাই ভারত জুড়ে প্রচলিত একটি প্রমাণ সময় মেনে চলা হলেও সময়ের এই ব্যবধানই ভারতের পূর্বাঞ্চলে থাকা রাজ্যগুলির অন্যতম সমস্যার কারণ। যে হেতু এই অঞ্চলের অধিকাংশ মানুষের জীবিকা চা বাগানের উপর নির্ভরশীল তাই তাদের সুবিধার কথা মাথায় রেখেই অসম রাজ্যে ‘চা বাগানের সময়’ বা ‘শা বাগান টাইম’-এর সূত্রপাত।

ভারতের প্রমাণ সময় এবং অসমের স্থানীয় সময়ের ব্যবধান প্রায় ১ ঘণ্টার। ভারতের অন্যান্য জায়গায় কাজকর্ম করা সম্ভব হলেও চা বাগানের শ্রমিকদের পক্ষে বিকেলের পর সেখানে কাজ করা মোটেও সম্ভব নয়। সূর্য ডুবলে অন্ধকারে চা-পাতা তোলার মতো সূক্ষ্ম কাজ করা সম্ভব হয় না। এ ছাড়াও পাহাড়ি ঢালে, চা বাগানের মধ্যে লুকিয়ে থাকে বন্যজন্তু আক্রমণের আতঙ্ক। তাই এক রকম বাধ্য হয়েই ভারতীয় প্রমাণ সময়ের থেকে ঘণ্টা খানেক আগেই কাজ শুরু করেন অসমের চা বাগানের শ্রমিকরা। স্বীকৃতি না মিললেও সেই মতো নিজস্ব প্রমাণ সময়ও রয়েছে অসমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Garden Assam Time
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE