Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Monsoon Special

এই বর্ষায় ঘর থেকে মশাদের দূরে রাখতে আপনি যে দশটি গাছ লাগাতে পারেন

গাছগুলি আপনার বাড়ি থেকে মশাদের দূরে রাখতে আপনাকে সাহায্য করবে

প্রতMo

প্রতMo

সংগৃহীত প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ০০:২১
Share: Save:

শহরে প্রাক বর্ষার বৃষ্টি এসে পড়েছে, এবারে বিভিন্ন মশাবাহিত রোগ থেকে আপনার সাবধান হওয়ার পালা। মশার কামড় থেকে বাঁচার উপায় হিসেবে আপনি সহজেই বেছে নিতে পারেন নানা উপায়; যেমন- মশা মারার কয়েল থেকে স্প্রে। কিন্তু এই সব রাসয়নিক উপায় বেছে নেওয়ার থেকে আপনি কিছু প্রাকৃতিক উপায় গ্রহণ করতে পারেন যেগুলি সমানভাবে কার্যকর।

নীচের তালিকায় দেওয়া গাছগুলি আপনার বাড়ি থেকে মশাদের দূরে রাখতে আপনাকে সাহায্য করবে —

. রোজমেরি

একটি চিরহরিৎ গুল্ম জাতীয় গাছ। এই গাছ থেকে একটু কড়া গন্ধ বেরোয় ঠিকই কিন্তু তা মশাদের দূরে রাখে, সেই সঙ্গে অন্যান্য পোকামাকড়কেও দূরে রাখে।

. গাঁদাফুল গাছ

ভারতে একটি অন্যতম প্রচলিত আর জনপ্রিয় ফুল হচ্ছে গাঁদাফুল। এই গাছ ঘরের ভেতরে বা বাইরে যে কোনও জায়গায়, যে কোনও মাটিতেই বসানো যায়। এই ফুলের অভিনব গন্ধ ঘর থেকে মশাদের দূরে রাখতে সাহায্য করে।

. তুলসী গাছ

প্রায় সব ঘরেই পবিত্রতার চিহ্ন হিসাবে তুলসীগাছ দেখতে পাওয়া যায়। এই গাছে মশাদের লার্ভা টিকতে পারে না এবং এই গাছের কড়া গন্ধ মশার সঙ্গে অন্যান্য পোকামাকড়দেরও ঘর থেকে দূরে রাখে।

. লেমনগ্রাস বা লেবুঘাস

মশা তাড়াতে লেমনগ্রাস বা লেবুঘাস গাছ অত্যন্ত কার্যকরী। এই গাছের সঙ্গে থাকে দূর্বাঘাস, যা মশা তাড়ানোর একটি প্রাকৃতিক উপাদান। এই গাছ থেকে নির্গত গন্ধ মশা তাড়াতে খুব উপযোগী।

. পুদিনা গাছ

পুদিনা তার অভিনব আর রিফ্রেশিং স্বাদের জন্য আমাদের কাছে খুব প্রিয়। কিন্তু জানেন কি এই গাছ মশা তাড়াতেও সমানভাবে কার্যকরী। এই গাছ আপনি আপনার ঘরের ভিতরে বা বাইরে যে কোনও জায়গায় বসাতে পারেন।

. রসুন

মশা তাড়ানোর একটি অন্যতম প্রাকৃতিক উপায় হল রসুন। আপনি রসুনের ছোট ছোট পিস করে যেখান থেকে আপনার ঘরে মশা ঢোকে সেখানে রেখে দিতে পারেন অথবা রসুনের রস বের করে আপনার ঘরের গাছে স্প্রে করতে পারেন। তা আপনার ঘরকে মশামুক্ত রাখতে সাহায্য করবে।

. দূর্বা ঘাস

সহজেই গজিয়ে ওঠা এই ঘাসগুলকে পরের বার পরিষ্কার করার আগে একটু ভেবে দেখবেন। দূর্বা ঘাসের গন্ধ প্রাকৃতিক উপায়ে মশাদের ঘর থেকে দূরে রাখে।

. ক্যাটনিপ গাছ

পুদিনার মতো দেখতে এই গাছটিতে একটি প্রাথমিক উপকরণ আছে যার নাম নেপেটালাক্টোন, যা প্রায় বেশিরভাগ পোকা মারার ওষুধে ব্যবহৃত হয়।

. লেমন বাম

পুদিনা জাতীয় আরও একটি গাছ মশা তাড়াতে খুব কার্যকরী যার নাম লেমন বাম বা 'হর্সমিন্ট'। এর একটি অভিনব স্বাদ আর গন্ধ মশাকে আপনার ঘর থেকে দূরে সরিয়ে রাখবে।

১০. ল্যাভেন্ডার

ল্যাভেন্ডারের সুগন্ধ যেমন আপনাকে তৃপ্তি দেয় তেমনি তা আপনার ঘর থেকে মশা মাছি বা অন্যান্য পোকামাকড়কেও দূরে রাখে। এই গাছটি আপনার ন্যূনতম পরিচর্যা পেয়েই গজিয়ে উঠতে পারে।

এই প্রতিবেদনটি সংগৃহীত এবং ‘আষাঢ়ের গল্প’ ফিচারের একটি অংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.