• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনলাইন ক্লাসের জন্য বাড়িতেই অভিনব ট্রাইপড বানিয়ে ফেললেন এই শিক্ষিকা

Tripod
শিক্ষিকা নিজেই বানিয়ে নিলেন ট্রাইপড। ছবি: টুইটার থেকে নেওয়া।

করোনার জেরে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। যেখানে যতটা সম্ভব ঘরে থেকেই শিক্ষক-শিক্ষিকারা অনলাইনে ক্লাসের ব্যবস্থা করেছেন পড়ুয়াদের জন্য। তার জন্য যে সব উপকরণ দরকার, অনেকে সেগুলি নিজেদের মতো করে জোগাড় করে নিয়েছেন। কেউ আবার নিজেদের মতো করে কিছু জিনিস বানিয়েও ফেলেছেন। যেমন এই শিক্ষিকা। অনলাইন ক্লাসের জন্য নিজেই বানিয়ে ফেলেছেন ট্রাইপড।

সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে, এক শিক্ষিকা বোর্ডে রসায়ন পড়াচ্ছেন। তাঁর সেই পাঠ মোবাইলের মাধ্যমে অনলাইনে পৌঁছে যাচ্ছে পড়ুয়াদের কাছে। আর মোবাইলটি বোর্ডের দিকে ফোকাস করে রাখার জন্য তিনি একটি ট্রাইপডের ব্যবস্থা করেছেন।

এই ট্রাইপড বাজার থেকে কেনা নয়, এটি তিনি নিজেই বানিয়ে নিয়েছেন। এর জন্য তিনি সিলিং থেকে দু’টি দড়ির সঙ্গে একটি প্লাস্টিকের হ্যাঙ্গার বেঁধে দিয়েছেন। সেই হ্যাঙ্গারে আটকে দিয়েছেন মোবাইলটি। আবার মোবাইলটি যাতে ফোকাস থেকে সরে না যায়, তার জন্য মেঝেতে রাখা একটি প্লাস্টিকের চেয়ারের সঙ্গে বেঁধে দেওয়া হয়েছে হ্যাঙ্গারটি।

আরও পড়ুন:

এই ব্যবস্থায় দিব্যি বোর্ডের উপর ফোকাস করে রাখা সম্ভব হচ্ছে মোবাইলটিকে। তার জন্য অন্য কারও সাহায্যও দরকার হচ্ছে না বা খরচ করে ট্রাইপডও কিনতে হয়নি। বাড়িতে হাতের সামনে যা রয়েছে তা দিয়েই ট্রাইপডের মতো ব্যবস্থা বানিয়ে নিয়েছেন তিনি।

আরও পড়ুন:

এই শিক্ষিকার নাম মৌমিতা বি বলে জানা গিয়েছে। তিনি পুণের একটি স্কুলের রসায়নের শিক্ষিকা। তাঁর এই উদ্ভাবনী ব্যবস্থার ছবি এক জন ক্যামেরাবন্দি করেন। পরে যেটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়। ভিডিয়োটি পোস্ট হতেই ওই শিক্ষিকার এমন ভাবনার প্রশংসা করেছেন নেটাগরিকরা।

দেখুন সেই ভিডিয়ো:

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন