• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিদেশি সংস্থার কাছে নিরাপত্তা সংক্রান্ত গোপন তথ্য ফাঁস, সাসপেন্ড আইপিএস অফিসার

AB Venkateswara Rao
এবি বেঙ্কটেশ্বর রাও। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

বিদেশি সংস্থার কাছে দেশের নিরাপত্তা সংক্রান্ত গোপন তথ্য ফাঁস করে দেওয়ার অভিযোগে এক আইপিএস অফিসারকে সাসপেন্ড করল অন্ধ্রপ্রদেশ সরকার। অভিযোগ, ইচ্ছাকৃত ভাবে গোয়েন্দা এবং পুলিশের প্রোটোকল ভেঙে দেশের নিরাপত্তা সংক্রান্ত গোপন তথ্য বিদেশ সংস্থার কাছে ফাঁস করে দিয়েছেন তিনি।

১৯৮৯ ব্যাচের আইপিএস অফিসার এবি বেঙ্কটেশ্বর রাও পুলিশের ডিজি মর্যাদার অধিকারী। শনিবার রাতে একটি নির্দেশিকা জারি করে রাজ্য সরকার তাঁকে সাসপেন্ড করে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে বেঙ্কটেশ্বরের বিরুদ্ধে তদন্তের একটি রিপোর্ট সামনে এসেছে।

ওই রিপোর্টে বলা হয়েছে,  নিরাপত্তা সরঞ্জাম নির্মাণকারী ইজরায়েলি সংস্থা আরটি ইনফ্ল্যাটেবলস প্রাইভেট লিমিটেড-এর হয়ে টেন্ডার পাশ করানোর দায়িত্বে ছিল আকাশম অ্যাডভান্সড সিস্টেমস প্রাইভেট লিমিটেড। ওই সংস্থার সিইও আবার বেঙ্কটেশ্বরের ছেলে চেতন সাই কৃষ্ণ। সেই সূত্রেই দু’পক্ষের মধ্যে ব্যক্তিগত আঁতাঁত তৈরি হয়েছিল। ছেলের মাধ্যমে নিরাপত্তা সংক্রান্ত গোপন তথ্য ওই ইজরায়েলি সংস্থার কাছে পৌঁছে দিয়েছিলেন বেঙ্কটেশ্বর।

আরও পড়ুন: ১৭ ঘণ্টার রুদ্ধশ্বাস গুলিযুদ্ধ শেষ, নিহত তাইল্যান্ডের বন্দুকবাজ

আরও পড়ুন: ‘লৌহপুরুষ’-এর চোখে জল! 'শিকারা' দেখে কেঁদে ফেললেন আডবাণী

তেলুগু দেশম পার্টির (টিডিপি) সমর্থক এবং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর ঘনিষ্ঠ বলে পরিচিত বেঙ্কটেশ্বর যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন। একটি বিবৃতি প্রকাশ করে তিনি বলেন, ‘‘এ নিয়ে একেবারেই চিন্তিত নই আমি। বরং কী কী আইনি উপায় রয়েছে, তা নিয়েই ভাবনা-চিন্তা করছি। ঠিক সময়ে সত্যিটা প্রকাশ পাবেই।’’

এ ব্যাপারে বেঙ্কটেশ্বরের পাশে দাঁড়িয়েছে টিডিপিও। তাদের অভিযোগ, চন্দ্রবাবুর ঘনিষ্ঠ বলেই  জগনমোহন রেড্ডি সরকারের কোপে পড়েছেন বেঙ্কটেশ্বর। যদিও জগন সরকার এই অভিযোগ উড়িয়ে দিয়েছে। তাদের দাবি, তদন্তে যা উঠে এসেছে, তার ভিত্তিতেই ওই অফিসারের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত বেঙ্কটেশ্বরকে বিজয়ওয়াড়াতেই থাকার নির্দেশ দিয়েছে তারা। সরকারি অনুমতি ছাড়া সেখান থেকে নড়তে পারবেন না তিনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন