জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ ও রাজ্য ভাগের বিরুদ্ধে পথে নামলেন মহিলারা। আজ শ্রীনগরের প্রতাপ সিংহ পার্ক এলাকায় বিক্ষোভ দেখাতে গিয়ে গ্রেফতার হন এক দল মহিলা বিক্ষোভকারী। তাঁদের নেতৃত্ব দেন ফারুক আবদুল্লার মেয়ে সুরাইয়া ও মেয়ে সাফিয়া। বিশেষ মর্যাদা লোপের পরে এই প্রথম পথে নেমে বিক্ষোভ দেখালেন মহিলারা। এই বিক্ষোভের পরে আজ কাশ্মীরে এসএমএস পরিষেবা বন্ধ করে 

দিয়েছে প্রশাসন। 

আজ সকালে প্রতাপ সিংহ পার্কে জড়ো হন মহিলা বিক্ষোভকারীরা। তাঁদের মধ্যে ছিলেন কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের প্রাক্তন প্রধান মুসলিম জান ও লেখিকা কুরাত উল ইনের মতো বিশিষ্ট জনেরাও। অটলবিহারী বাজপেয়ী জমানার মন্ত্রী যশবন্ত সিন্‌হার নেতৃত্বাধীন গোষ্ঠীর সদস্য যশোদা ভারতীও হাজির ছিলেন। প্ল্যাকার্ডের পাশাপাশি হাতে কালো ব্যান্ডও পরেছিলেন তাঁরা। কিন্তু তাঁদের জমায়েত করতেই দেয়নি পুলিশ। পুলিশের অনুরোধে কান না দিয়ে ধর্নায় বসার চেষ্টা করেন বিক্ষোভকারীরা। তখন পুলিশ ও সিআরপিএফের মহিলা বাহিনী তাঁদের হেফাজতে নেয়। একটি বিবৃতি বিলি করার চেষ্টা করেছিলেন বিক্ষোভকারীরা। কিন্তু বাহিনী তাঁদের সেই সুযোগও দেয়নি। সন্ধ্যায় বন্দি বিক্ষোভকারীদের শ্রীনগর সেন্ট্রাল জেলে নিয়ে যাওয়া হয়েছে। পুলিশ জানিয়েছে, কাশ্মীরে এখনও ১৪৪ ধারা কার্যকর আছে। তা ভেঙে জমায়েত করায় বিক্ষোভকারীদের গ্রেফতার করা হয়েছে।

বিক্ষোভের সময়ে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষিকা মুসলিম জান বলেন, ‘‘বিশেষ মর্যাদা লোপ ও রাজ্য ভাগের একতরফা সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে আজ কাশ্মীরি মহিলারা পথে নেমেছেন। এই সিদ্ধান্তের ফলে কাশ্মীরিদের চূড়ান্ত অপমান করা হয়েছে।’’ জানের বক্তব্য, ‘‘কাশ্মীর কনসেনট্রেশন ক্যাম্পের চেহারা নিয়েছে। রোজ নতুন বাঙ্কার আর শিবির তৈরি করছে বাহিনী। বাসিন্দাদের ব্যক্তিগত স্বাধীনতার আর কিছুই অবশিষ্ট নেই।’’ লেখিকা কুরাত উল ইনের দাবি, ‘‘এখনই বন্দিদের মুক্তি দিতে হবে। প্রতি দিন বিনা প্ররোচনায় যুবকদের জন সুরক্ষা আইনে বন্দি করা হচ্ছে।’’ বিক্ষোভকারীদের দাবি, জাতীয় সংবাদমাধ্যমের একাংশেও কাশ্মীরের সঠিক ছবি তুলে ধরা হচ্ছে না। বিক্ষোভকারীদের গ্রেফতারির নিন্দা করেছে ন্যাশনাল কনফারেন্স।

এই বিক্ষোভের পরে আজ কাশ্মীরে এসএমএস পরিষেবা বন্ধ করে দেয় প্রশাসন। তবে এ নিয়ে মোবাইল গ্রাহকদের কোনও বার্তা পাঠানো হয়নি। রাজ্য পরিবহণ নিগমের কর্মী মহম্মদ তাহির বললেন, ‘‘হঠাৎই দেখলাম এসএমএস পাঠাতে পারছি না। এসএমএস আসছেও না।’’ ৭১ দিন পরে গত কালই পোস্টপেড মোবাইল পরিষেবা চালু হয়েছে উপত্যকায়। তার পরেই এই সিদ্ধান্তে হতাশ বাসিন্দারা। সরকারি সূত্রে খবর, এসএমএসের মাধ্যমে জমায়েত-বিক্ষোভের বার্তা ছড়ানো হচ্ছে। তাই এই পদক্ষেপ করেছে প্রশাসন।

৭৪ দিন পরে আজ খুলেছে শ্রীনগরের ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (এনআইটি)। কিন্তু নিরাপত্তা নিয়ে আশঙ্কা থাকায় এখনও সেখানে যেতে ভরসা পাচ্ছেন না অনেক পড়ুয়াই। তাঁদের আরও প্রশ্ন, ইন্টারনেট ছাড়া কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের মতো বিষয়ে পড়াশোনা চালানো কী ভাবে সম্ভব?