• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

তফসিলি অত্যাচারে পাঁচে, চাপে বসুন্ধরা  

basundhara

তফসিলি জাতি ও জনজাতিদের উপর অত্যাচারের পরিসংখ্যানে বসুন্ধরা রাজে সিন্ধিয়ার রাজ্য দেশের প্রথম পাঁচে! ভোটের মুখে রাজস্থানে এটা বিরোধী দলগুলির কাছে বড় অস্ত্র হয়ে উঠতে চলেছে। 

‘ন্যাশনাল ক্রাইম রেকর্ড বুরো (এনসিআরবি)’ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে যে রিপোর্ট সম্প্রতি পেশ করেছে, তাতে ২০১৬ পর্যন্ত হিসেব রয়েছে। দেখা যাচ্ছে, মামলার সংখ্যা অনুযায়ী তফসিলি জাতিভুক্তদের বিরুদ্ধে অপরাধের ঘটনার তালিকায় রাজস্থান দেশের দু’নম্বরে। আর তফসিলি জনজাতিদের উপর অত্যাচারের ঘটনায় দেশে চার নম্বরে। ওই রিপোর্টের বিশেষ দিকটি হল, রাজস্থানে তফসিলিদের বিরুদ্ধে ছোটখাটো অপরাধ তুলনায় কম, বেশির ভাগই যৌন নির্যাতন ও খুন। 

অন্ধ্রপ্রদেশে দলিত ছাত্র রোহিত ভেমুলার অস্বাভাবিক মৃত্যু থেকে গুজরাতের উনা বা মহারাষ্ট্রের ভীমা কোরেগাঁওয়ের ঘটনা— একের পর এক দলিত নিগ্রহের ঘটনায় এমনিতেই দেশ জুড়ে নিন্দায় কিছুটা চাপে রয়েছে বিজেপি ও মোদী সরকার। দেশের বিভিন্ন অংশ দলিত বিক্ষোভ এবং বন্‌ধে বছরের গোড়াতেই বেসামাল হয়ে পড়েছিল অমিত শাহের দল। বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরাও যথেষ্ট অস্বস্তিতে। ২০১৯-এর ভোটে গোটা দেশে এটি বড় বিষয় হয়ে উঠতে চলেছে। রাজনীতির অনেকে মনে করছেন, পাঁচ রাজ্যের ভোটেও অন্যতম নির্ণায়ক হয়ে উঠতে চলেছে দলিত নিপীড়নের প্রসঙ্গ।

এনসিআরবি-র রিপোর্ট বলছে, রাজস্থানে তফসালি জাতির লোকজনের বিরুদ্ধে নথিভুক্ত অপরাধের সংখ্যা ২০১৫ সালে ছিল ৩ হাজার ৫৪৬। পরের বছর তা বেড়ে হয় ৪ হাজার ৯৯২। তফসিলি জনজাতিদের বিরুদ্ধে নথিভুক্ত অপরাধের সংখ্যা ২০১৫ সালে যা ছিল ১ হাজার ৩৫৮। ২০১৬-তে তা বেড়ে হেয়েছিল ১ হাজার ৮২৩। বিভিন্ন সংবাদমাধ্যম ও অন্যান্য সূত্রের হিসেব, ২০১৭ এবং চলতি বছরে এমন অপরাধের ঘটনা বেড়েছে বৈ কমেনি।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন