ছেলের নামের উপর সেঁটে দেওয়া হয়েছিল পোস্টার। এ বার বাবার নামের উপর সরাসরি কালি লেপে দেওয়া হল। মুঘল সম্রাট বাবরের নামে তৈরি দিল্লির বাবর রোডের নামকরণের দাবিতে এমনই কাণ্ড ঘটাল ‘হিন্দু সেনা’। বাবরের পরিবর্তে কোনও ‘ভারতীয় মহাপুরুষ’-এর নামে ওই রাস্তার নামকরণের দাবি তুলল তারা।

মুঘল সাম্রাজ্যের প্রথম সম্রাট বাবরের নামে দিল্লির ওই রাস্তার নাম বাবর রোড। শনিবার সকালে সেখানে হাজির হয় দক্ষিণপন্থী সংগঠন হিন্দু সেনা-র একদল কর্মী। হিন্দি, ইংরেজি, উর্দু, সাইনবোর্ডে যে যে ভাষায় বাবরের নাম উল্লেখ ছিল, কালি লেপে তা ঢেকে দেন তাঁরা।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে হিন্দুসেনার সভাপতি বিষ্ণু গুপ্ত বলেন, ‘‘আমরা চাই, এক জন বিদেশি হানাদারের বদলে কোনও ভারতীয় মহাপুরুষের নামে এই রাস্তার নামকরণ করুক সরকার। তাই দিল্লি পুরসভার বসানো ওই সাইনবোর্ডে কালি লেপে দিয়েছি আমরা।’’

আরও পড়ুন: যুদ্ধ না চাইলে পাক অধিকৃত কাশ্মীর ভারতকে হস্তান্তর করুক পাকিস্তান, হুঁশিয়ারি কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর​

এ ব্যাপারে দিল্লি পুরসভার তরফে এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেওয়া হয়নি। ওই সংগঠনের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হবে, তা-ও জানা যায়নি। রাস্তা রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা নয়াদিল্লি পুরসভা কাউন্সিলও এ নিয়ে কোনও মন্তব্য করেনি।

আরও পড়ুন: গভীরতা মাপা গেল না আজও, ভীমকুণ্ডের ২৫০ ফুট নীচে ভয়ঙ্কর স্রোতের রহস্যও অধরা​

তবে এই প্রথম নয়, এর আগে গত বছর দিল্লির আকবর রোডের নামকরণের দাবি তুলে সাইনবোর্ডে ‘মহারানা প্রতাপ রোড’লিখে পোস্টার সাঁটিয়ে দেওয়া হয়েছিল। যদিও কেউ দায় নেয়নি সেইসময়। ২০১৫ সালে আকবরের প্রপৌত্র ঔরঙ্গজেবের নামে তৈরি ঔরঙ্গজেব রোডের নাম পাল্টে তা প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের নামে করা হয়। তার পরের বছর প্রধানমন্ত্রীর বাসভবন সংলগ্ন রেস কোর্স রোডের নাম পাল্টে লোক কল্যাণ মার্গ করা হয়।