• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দলিতের পাশে আছি, পাল্টা প্রচারে মোদী

Narendra Modi

চাপের মুখে গত সপ্তাহেই মঞ্চে ডেকে এনেছিলেন লালকৃষ্ণ আডবাণীদের। এ সপ্তাহে দলিত ও অন্যান্য অনগ্রসর জাতির (ওবিসি) বিলগুলি পাশের পরে একাই ‘নায়ক’ হলেন নরেন্দ্র মোদী।

সংসদ চলাকালীন ফি-মঙ্গলবার হওয়া বিজেপির সংসদীয় দলের বৈঠকে আজ ডাক উঠল ‘অগস্ট-ক্রান্তি’র। কারণ, সংসদের দুই কক্ষে দলিত ও ওবিসিদের নিয়ে বিল পাশ করিয়েছেন প্রধানমন্ত্রী। কাল লোকসভায় পাশ হয়েছে তফসিলি জাতি-জনজাতি নির্যাতন প্রতিরোধ সংশোধনী বিল। রাজ্যসভায় পাশ হয়েছে ওবিসি কমিশন বিল। ২৪ ঘণ্টায় মোদীর দাওয়াই, ১৫-৩০ অগস্ট বিজেপির সব সাংসদ, নেতাকে ঘরে ঘরে গিয়ে দলিত-ওবিসির মন জয় করতে হবে। প্রতি বছর ১-৯ অগস্ট পালিত হবে ‘সামাজিক ন্যায়’ সপ্তাহ। দেশের ২০ কোটি মানুষ দলিত। অর্ধেকের বেশি ওবিসি। ৮৪ টি-র মতো লোকসভা আসন সংরক্ষিত। গত লোকসভা ভোটে যার অর্ধেকই জিতেছে বিজেপি। কিন্তু চার বছরে এদেরই উপেক্ষা করার অভিযোগ এনেছেন বিরোধীরা। তাই এই অভিযোগ মিটিয়ে ভোটব্যাঙ্ক ফিরে পেতে মরিয়া মোদী। দলিত, ওবিসি নেতারাও আজ পেল্লায় ফুলের মালা চড়িয়েছেন মোদীর গলায়। আর মোদীর মন্তব্য, ‘‘পিছিয়ে পড়া শ্রেণির উপর অন্যায় আমি হতে দেব না। বিরোধীরা যা-ই বলুক, বিজেপিকে এই দুই বিল নিয়ে প্রচার করতে হবে।’’

চিন্তিত আরএসএসও। আজও সঙ্ঘ নেতা ভাগাইয়ার সঙ্গে রাজনাথ সিংহ, রাম মাধবরা বৈঠকে বসেন দলিত নেতাদের নিয়ে। কিন্তু বিজেপির অনেক সাংসদেরই ক্ষোভ, এত বেশি দলিত ও ওবিসি তাস খেললে দলের চিরাচরিত উচ্চবর্ণের ভোটব্যাঙ্কে নেতিবাচক প্রভাব পড়বে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন