• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সিএএ: পুলিশের সামনেই পাথর জড়ো করছে কারা! দিল্লির ঘটনায় সামনে এল ভিডিয়ো

Delhi CAA
পুলিশের সামনেই পাথর জড়ো করা হচ্ছে। ছবি: ভিডিয়ো গ্র্যাব।

গায়ে বর্ম সেঁটে, হাতে লাঠি নিয়ে নির্মীয়মাণ বাড়ির নীচে দাঁড়িয়ে পুলিশকর্মী। তাঁর সামনেই ঘোরাফেরা করছেন ছয় যুবক। বাড়ির আশপাশ থেকে পাথর জড়ো করে একটি চাদরের উপর রাখছেন তাঁরা। চারিদিকে চেঁচামেচির চলছে। তার মধ্যেই লাঠি উঁচিয়ে ওই যুবকদের কিছু নির্দেশ দিচ্ছেন ওই পুলিশকর্মী।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে চারিদিক যখন উত্তাল, ঠিক সেইসময় রাজধানী দিল্লি থেকে এমন ভিডিয়ো প্রকাশ পেল সোশ্যাল মিডিয়ায়। আনন্দবাজার ডিজিটাল ভিডিয়োটির সত্যতা যাচাই করে দেখেনি। তবে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ওই ভিডিয়োটি নিয়ে সমালোচনার ঝড় বইছে। 

নেটাগরিকদের একাংশের অভিযোগ, দাঁড়িয়ে থেকে দিল্লি পুলিশই যে দুষ্কৃতীদের হাতে পাথর জুগিয়েছে, এই ভিডিয়োটিই তার জলজ্যান্ত প্রমাণ। কেউ কেউ আবার এর সঙ্গে ১৯৮৪-র দাঙ্গার তুলনা টেনেছেন। তাঁদের দাবি, সাধারণ নাগরিকদের নিরাপত্তা দেওয়ার বদলে দাঙ্গাবাজদেরই নিরাপত্তা দিচ্ছে পুলিশ।

এই ভিডিয়োই ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন: আজও উত্তপ্ত দিল্লি, আগুন-ইটবৃষ্টি, বহু জায়গায় ১৪৪, বন্ধ স্কুল​

আরও পড়ুন: হায়দরাবাদ হাউসে ট্রাম্প, স্বাগত জানালেন মোদী

সিএএ বিরোধী ও সমর্থকদের সংঘর্ষে সোমবার তেতে ওঠে দিল্লির জাফরাবাদ, মৌজপুর, গোকুলপুরী-সহ একাধিক জায়গা। রাস্তার দু’পাশ থেকে একে অপরকে লক্ষ্য করে এলোপাথাড়ি পাথরবৃষ্টি করেন তাঁরা। তার মধ্যে পড়ে প্রাণ হারান এক পুলিশকর্মী-সহ মোট ৭ জন।

গোটা ঘটনায় শুরু থেকেই দিল্লি পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। আন্দোলনকারীদের অভিযোগ, পুলিশের উপস্থিতিতেই তাঁদের উপর হামলা চালিয়েছে দাঙ্গাবাজরা। এই ভিডিয়োটি সামনে আসার পর দাঙ্গাবাজদের হাতে পাথর জোগানো নিয়েও পুলিশের দিকেই আঙুল উঠছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন