• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আইসিএমআরের বিজ্ঞানী আক্রান্ত

Corona
প্রতীকী ছবি।

নোভেল করোনাভাইরাসের বিরুদ্ধে রণকৌশল ঠিক করতে গিয়ে খোদ সেই ভাইরাসেই সংক্রমিত হয়ে পড়লেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর মুম্বই শাখার এক বিজ্ঞানী। যার ফলে কার্যত সিল করে দেওয়া হল আইসিএমআর-এর ভবনের একাংশ।

সংক্রমণের নিরিখে এই মুহূর্তে দেশে এক নম্বরে মহারাষ্ট্র। সেখানে সংক্রমণ কী ভাবে ঠেকানো যায়, তা ঠিক করতে গত সপ্তাহে মুম্বই থেকে বিমানে দিল্লিতে বৈঠক করতে আসেন ওই বিজ্ঞানী। বৈঠক করেন আইসিএমআরের ডিজি বলরাম ভার্গবের সঙ্গেও। রবিবার জানা যায়, তিনি নিজেই করোনায় সংক্রমিত। চাঞ্চল্য ছড়িয়ে পড়ে গোটা আইসিএমআর জুড়ে। ভবনের একাংশ দ্রুত বন্ধ করে দিয়ে জীবাণুনাশক ছড়ানো হয়েছে। 

এ দিকে গত কালের মতো আজও নতুন সংক্রমণ আট হাজার ছড়িয়ে গিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের হিসেব, গত ২৪ ঘণ্টায় গোটা দেশে ৮৩৯২ জন করোনা সংক্রমিত হয়েছেন। যার ফলে সংক্রমিতের মোট সংখ্যা দাঁড়িয়েছে ১,৯০,৫৩৫ জন। সব মিলিয়ে করোনায় এ পর্যন্ত মারা গিয়েছেন ৫৩৯৪ জন। সংক্রমিতের সংখ্যা বাড়লেও স্বাস্থ্য মন্ত্রক দাবি করেছে, সুস্থ হয়ে ওঠার হার প্রায় ৪৮.১৯ শতাংশ হয়েছে। কমেছে মৃত্যুর হার। বর্তমানে যা ২.৮৩ শতাংশ।

দেশের প্রথম পাঁচটি সংক্রমিত রাজ্যের মধ্যে রয়েছে দিল্লিও। প্রতি দিন এখানে সংক্রমিত রোগীর সংখ্যা বাড়ছে। এই পরিস্থিতিতে আরও এক সপ্তাহ দিল্লির সীমানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কেজরীবাল সরকার। করোনা আক্রান্তদের কাছাকাছি কোন হাসপাতালে ভর্তি করা যেতে পারে, দিল্লিবাসী যাতে সেই তথ্য সহজেই জানতে পারেন তার জন্য একটি মোবাইল অ্যাপ্লিকেশন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে দিল্লির কোন হাসপাতালে করোনা রোগীদের জন্য কত শয্যা খালি রয়েছে তা সহজেই জানা যাবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন