• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লকডাউনের ধাক্কা, ৭৫ শতাংশ পর্যন্ত বেতন কমানোর সিদ্ধান্ত তেলঙ্গানার

Telangana
ছবি: পিটিআই।

লকডাউনের জেরে ক্ষতিগ্রস্ত অর্থনীতিতে কোপ পড়ল তেলঙ্গানার মন্ত্রী-আমলা-কর্মচারীদের বেতনে। তাঁদের বেতন ১০ শতাংশ থেকে ৭৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। যদিও বেতনের ছাঁটাই করা অংশ ভবিষ্যতে ফেরত মিলবে বলে আশ্বাস দিয়েছে তেলঙ্গানা সরকার।

সোমবার তেলঙ্গানা সরকারের একটি নির্দেশিকায় জানানো হয়েছে, সরকারি কর্মচারী, মন্ত্রী, আমলা, রাজনৈতিক প্রতিনিধি থেকে শুরু করে রাজ্যের সমস্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কর্মীদের বেতনে ছাঁটাই করা হবে। সেই সঙ্গে সরকারি অনুদানপ্রাপ্ত সংস্থা, প্রতিষ্ঠানে কর্মরতদেরও বেতন কমবে। এই নির্দেশিকার আওতা থেকে বাদ যাবেন না অবসরপ্রাপ্তরাও।

করোনাভাইরাসের মোকাবিলায় ২৪ মার্চ থেকে দেশ জুড়ে লকডাউন শুরু হয়েছে। এর জেরে প্রবল ধাক্কা লেগেছে দেশের অর্থনীতিতে। গোটা পরিস্থিতি মূল্যায়ন করে এ বিষয়ে উপায় খুঁজে বার করার জন্য ইতিমধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে একটি টাস্ক ফোর্স গঠন করছে নরেন্দ্র মোদী সরকার। তবে দেশের মধ্যে প্রথম রাজ্য হিসাবে তেলঙ্গানাই কর্মচারীদের বেতন কমানোর রাস্তায় গেল। এ নিয়ে গত রবিবারই ইঙ্গিত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও। এ দিন আনুষ্ঠানিক ঘোষণা করেন তিনি। প্রশাসন সূত্রে খবর, এর আগে অনুষ্ঠিত এক উচ্চ পর্যায়ের রিভিউ বৈঠকের ভিত্তিতে বেতন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: বাড়িতে কোয়রান্টিনে থাকলে প্রতি ঘণ্টায় সেলফি পাঠান সরকারকে, নির্দেশ কর্নাটকের

আরও পড়ুন: দিল্লির নিজামউদ্দিনের জমায়েতে যোগ দেওয়া অন্তত সাত জনের মৃত্যু, বাড়ছে উদ্বেগ​

রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী, তেলঙ্গানার মুখ্যমন্ত্রী ছাড়াও তাঁর ক্যাবিনেট মন্ত্রী, বিধানপরিষদের সদস্য, বিধায়ক, রাজ্যের সমস্ত কর্পোরেশনের চেয়ারপার্সন এবং পুরসভার প্রতিনিধিরা ৭৫ শতাংশ কম বেতন পাবেন। ৬০ শতাংশ হারে কম বেতন পাবেন আইএএস, আইপিএস এবং আইএফএস-সহ অন্যান্য কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এ ছাড়া, অন্য শ্রেণির কর্মীরা পাবেন, ৫০ শতাংশ কম বেতন। এর সঙ্গে তেলঙ্গানার চতুর্থ শ্রেণির কর্মী ও ওই শ্রেণির অবসরপ্রাপ্ত, ঠিকাকর্মী এবং অস্থায়ী কর্মীরা ১০ শতাংশ হারে কম বেতন পাবেন। অন্য দিকে, অবসরপ্রাপ্তদের ক্ষেত্রেও এই নির্দেশিকা প্রযোজ্য হবে। তাঁদের পেনশনে ছাঁটাই হবে ৫০ শতাংশ হারে।

পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত বেতনের এই কাঠামোই বজায় থাকবে বলে জানিয়েছে তেলঙ্গানা সরকার। ফলে মার্চের বেতন অর্থাৎ ১ এপ্রিল যে মাইনে পাবেন কর্মচারীরা, সেটাও এই নির্দেশিকা অনুযায়ী কম হবে। যদিও তেলঙ্গানা সরকারের আশ্বাস, এই মুহূর্তে বেতনে ছাঁটাই হলেও পরে তা ফেরত পেয়ে যাবেন তাঁরা। তবে ঠিক তা কবে ফেরত দেওয়া হবে, সে বিষয়টি উল্লেখ করা হয়নি ওই নির্দেশিকায়।

 

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন