• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা: মোদীর ডাকে সাড়া দিয়ে ভিডিয়ো কনফারেন্সে রাজি পাকিস্তান

Narendra Modi Imran Khan
মোদীর প্রস্তাবে সাড়া দিল পাকিস্তান। —ফাইল চিত্র।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে সাড়া দিয়ে নোভেল করোনাভাইরাস নিয়ে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংগঠন (সার্ক)-এর অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে রাজি হল পাকিস্তান। বিশ্বজুড়ে করোনাভাইরাস যখন অতিমারীর আকার নিয়েছে, সেই পরিস্থিতিতে আন্তর্জাতিক ও আঞ্চলিক স্তরে পারস্পরিক সহযোগিতার প্রয়োজন রয়েছে বলে মেনে নিল তারা।

শনিবার পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র আয়েশা ফারুকি টুইট করে জানিয়েছেন, নোভেল করোনা নিয়ে সার্ক অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করতে প্রস্তুত পাক প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা। টুইটারে আয়েশা ফারুকি লেখেন, ‘‘কোভিড-১৯ আতঙ্ক নিয়ে আন্তর্জাতিক ও আঞ্চলিক স্তরে পারস্পরিক সহযোগিতার প্রয়োজন রয়েছে। এ নিয়ে সার্ক অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করতে প্রস্তুত প্রধানমন্ত্রীর স্বাস্থ্য উপদেষ্টা।’’

নোভেল করোনার মোকাবিলায় সার্ক অন্তর্ভুক্ত দেশগুলিকে গঠনমূলক আলোচনার জন্য আহ্বান জানিয়েছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার নিজের টুইটার হ্যান্ডলে তিনি লেখেন, ‘‘সার্ক অন্তর্ভুক্ত রাষ্ট্রগুলির নেতৃত্বকে করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ের জন্য শক্তিশালী কৌশল রচনা করতে আহ্বান জানাচ্ছি। কী ভাবে আমাদের নাগরিকদের সুস্থ রাখা যায়, ভিডিয়ো কনফারেন্স-এর মাধ্যমে তা নিয়ে আমরা আলোচনা করতে পারি। একত্রে গোটা বিশ্বের সামনে এক উদাহরণ তৈরি করতে পারি আমরা। একই সঙ্গে সুস্থতর পৃথিবী গড়তে অবদান রাখতে পারি।’’

আয়েশা ফারুকির টুইট।

আরও পড়ুন: বেঙ্গালুরুতে খালি করা হল ইনফোসিস অফিস, দেশে আক্রান্ত বেড়ে ৮৩​

আরও পড়ুন: ইউরোপকে করোনার ভরকেন্দ্র বলছে হু, ভারতীয়দের ফেরাতে ইটালি যাচ্ছে এয়ার ইন্ডিয়ার বিমান​

বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, আফগানিস্তান-সহ সার্ক অন্তর্ভুক্ত সমস্ত দেশই ভারতীয় প্রধানমন্ত্রীর সেই প্রস্তাবকে স্বাগত জানায়। তবে শুরুতে এ নিয়ে কোনও উচ্চবাচ্য করেনি পাকিস্তান। তাতে কূটনৈতিক মহলে নানা জল্পনা শুরু হয়। বলা হয়, চাইলে পাকিস্তানকে বাদ দিয়েই এই জোট তৈরি করতে পারতেন নরেন্দ্র মোদী। দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণের সময় ঠিক যে ভাবে পাকিস্তানকে বাদ দিয়েছিলেন তিনি। সার্ক অন্তর্ভুক্ত রাষ্ট্রদের না-ডেকে, সে বার বিমস্টেক গোষ্ঠীর সদস্য রাষ্ট্রদেরই আমন্ত্রণ জানানো হয়, যেখানে কি না পাকিস্তান নেই। তাই পাকিস্তান মোদীর এই উদ্যোগকে স্বাগত জানাবে কি না তা নিয়ে সংশয় তৈরি হয়। তবে প্রধানমন্ত্রীর নাম না নিলেও, শেষমেশ তাঁর উদ্যোগকে স্বাগত জানাল পাকিস্তান।

গত তিন মাসেরও বেশি সময় ধরে নোভেল করোনাভাইরাসের সঙ্গে যুঝছে চিন-সহ গোটা বিশ্ব। ভারত এবং পাকিস্তানেও এর প্রভাব পড়েছে। এ মাসের শুরু থেকে এখনও পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৮৪-তে গিয়ে ঠেকেছে। পাকিস্তানে করোনা আক্রান্তের সংখ্যা এখনও পর্যন্ত ২৮।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন