নির্বাচনী মরসুমে জঙ্গি হামলার আশঙ্কা ভারতে। তার জেরে দিল্লি, মুম্বই গোয়া—দেশের এই তিন রাজ্যে সতর্কতা জারি হল। সম্প্রতি জঙ্গিদের এই পরিকল্পনা জানতে পারেন গোয়েন্দারা। সেই মতো ওই তিন রাজ্যের পুলিশকে সতর্ক করে দেওয়া হয়। তার পরই দেশের সর্বত্র নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাটো করার উদ্যোগ শুরু হয়েছে।

গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, শ্বেত সন্ত্রাসে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সম্প্রতি প্রাণ হারিয়েছেন ৫০ জন। তার পর থেকে বদলা নিতে ফুঁসছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। ইহুদিদের নিশানা করে ভারতে নাশকতা চালানোর পরিকল্পনা রয়েছে তাদের। অন্য দিকে, পুলওয়ামার জবাবে ফেব্রুয়ারি মাসে পাকিস্তানে জইশ শিবিরে বোমাবর্ষণ করেছে ভারতীয় বায়ুসেনা। তাতে চটেছে আলকায়দা। ইন্টারনেটে তাদের কথোপকথনে ভারতে হামলা চালানোর ইঙ্গিত মিলেছে।

ভারতীয় গোয়েন্দাদের দাবি, গত কয়েকদিন ধরে ইন্টারনেটে জঙ্গিদের কথোপকথনে আড়ি পাতা হচ্ছিল। তাতে ২০-২৩ ফেব্রুয়ারির মধ্যে দুটি বার্তা ধরা পড়ে। যার মধ্যে প্রথম বার্তাটি ধরা পড়ে গত ২০ মার্চ। সেখানে বিভিন্ন চ্যাটগ্রুপে আইএস-এর সঙ্গে যুক্ত সংগঠনগুলিকে ক্রাইস্টচার্চের বদলা নেওয়ার পরিকল্পনা করতে শোনা যায়। অডিয়ো রেকর্ডিংয়ের মাধ্যমে অনুরাগীদের বার্তা দেয় আইএস মুখপাত্র আবু হাসান আল-মুজাহির। ক্রাইস্টচার্চের বদলা নিতে আহ্বান জানায় সকলকে।

আরও পড়ুন: প্রচারে নেমেই ‘মা’ মমতাকে ‘কৈকেয়ী’ বলে কটাক্ষ ভারতীর​

দ্বিতীয় বার্তাটি ধরা পড়ে ২৩ মার্চ। তাতে ইহুদিদের বাসভবন এবং উপাসনাগৃহে হামলা চালানোর পরিকল্পনা করতে শোনা যায় আলকায়দা সদস্যদের। তাতে উঠে আসে গোয়ার কিছু জায়গার নামও। তবে বিস্ফোরণ নয়, একক জঙ্গির মাধ্যমে ছুরি হামলা অথবা গাড়ির নীচে মানুষকে পিষে দেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের।

গোয়ার পাশাপাশি ইহুদিদের নিশানা করতে দিল্লি এবং মুম্বইয়ে হামলা চালানো হতে পারে বলে জানিয়েছেন গোয়েন্দারা। তাই দিল্লিতে ইজরায়েলি দূতাবাস এবং মুম্বইয়ে ইজরায়েলি কনসুলেট জেনারেলের বাসভবনের বাইরে নিরাপত্তা আঁটোসাটো করার পরামর্শ দেন তাঁরা। নিরাপত্তা বাড়াতে বলা হয় দক্ষিণ মুম্বইয়ে ইহুদিদের উপাসনাগৃহ এবং চাবাড় হাউসেরও। ইতিমধ্যে তা শুরুও হয়ে গিয়েছে। ইজরায়েলি দূতাবাসের বাইরে নিরাপত্তা বাড়ানো হয়েছে। বসানো হয়েছে পুলিশি নজরদারিও। এ ছাড়াও সমস্ত গাড়ির উপর নজর রাখা হচ্ছে। দিল্লি, মুম্বই, গোয়া ছাড়াও বিভিন্ন রাজ্যের জনবহুল এলাকাগুলির নিরাপত্তা আঁটোসাটো করা হচ্ছে।

আরও পড়ুন: শিকড় যেখানে, সেখানেই কি প্রার্থী হচ্ছেন? জল্পনা বাড়ছে অগ্নিমিত্রাকে ঘিরে​

এর আগে, ২০১২-র ১৩ ফেব্রুয়ারি দিল্লিতে এক ইজরায়েলি কূটনীতিকের গাড়িতে বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। তাতে দূতাবাসের চারজন গুরুতর জখম হন। ওই একই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়ার টিবিলিসিতে একটি গাড়িতে বোমা রাখা হয়। তবে পুলিশি সক্রিয়তায় বিস্ফোরণ এড়ানো সম্ভব হয়। ২৬/১১ মুম্বই হামলার সময়ও চাবাড় হাউসে ঢুকে ইহুদি বাসিন্দাদের পণবন্দি করে ছ’জনকে খুন করে জঙ্গিরা। 

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)