• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কেরল থেকে কলকাতা, মানবশৃঙ্খল গড়ে সিএএ বিরোধিতা প্রজাতন্ত্র দিবসে

hdd
কেরলে মানবশৃঙ্খল। ছবি- এএফপি।

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদের আবহে ৭১তম প্রজাতন্ত্র দিবস একটু ভিন্ন স্বাদে পালিত হল সারা দেশ জুড়ে। সিএএ ফিরিয়ে নেওয়ার দাবি জানিয়ে সাধারণ মানুষ রাস্তায় দাঁড়িয়ে তৈরি করল মানবশৃঙ্খল। আর কেরল থেকে কলকাতা। মানব শৃঙ্খলের প্রচুর ছবি- ভিডিয়ো এখন ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে।

‌কেরলে সিপিএমের নেতৃত্বাধীন এলডিএফ আয়োজন করেছিল এই মানবশৃঙ্খলের। সেই শৃঙ্খলে যোগ দিয়েছিলেন সকল ধর্মের বিভিন্ন পেশার মানুষজন। একে অপরের হাত ধরে রবিবার তৈরি হয়েছিল ৬২০ কিলোমিটার দীর্ঘ এই মানবশৃঙ্খল। উত্তর কেরলের কাসারগড় থেকে দক্ষিণ কেরলের কালিইক্কাভিলা পর্যন্ত বিস্তৃত ছিল প্রজাতন্ত্র দিবসের শৃঙ্খল। আয়োজকদের দাবি, এই মানব শৃঙ্খলে অংশ নেন প্রায় ৬০-৭০ লক্ষ মানুষ।

বিকাল ৪টেয় শুরু হয় এই মানব শৃঙ্খল। সেই শৃঙ্খলে ভারতের সংবিধানের প্রস্তাবনাও পাঠ করা হয়। তবে শুধু কেরল নয়। কলকাতাতেও আয়োজিত হয়েছিল মানবশৃঙ্খলের। গোলপার্ক থেকে শ্যামবাজার পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা জুড়ে মানবশৃঙ্খল তৈরি করেছিলেন সকল বয়সের বিভিন্ন পেশার মানুষজন। এছাড়াও রাঁচী, বেঙ্গালুরুর মতো শহরেরও রাস্তায় নেমে প্রজাতন্ত্র দিবসে সিএএ-এর বিরোধিতা করেন দেশবাসী।

আরও পড়ুন: দেনায় জর্জরিত এয়ার ইন্ডিয়ার ১০০% মালিকানা বিক্রির সিদ্ধান্ত কেন্দ্রের

দেখুন কেরলের মানবশৃঙ্খলের ছবি-ভিডিয়ো—

দেখুন কলকাতার মানবশৃঙ্খলের ভিডিয়ো—

আরও পড়ুন: শাহিনবাগে দাদিরা বললেন, বাঁচাতে হবে দেশ

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন