• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এশীয় সিংহের চিকিৎসার জন্য বিশেষ অ্যাম্বুল্যান্স গিরে

Asiatic Lion
গির অরণ্যে সিংহ। ছবি শাটারস্টক।

Advertisement

গুজরাতের গির অরণ্য। পৃথিবীতে এশিয়াটিক সিংহের একমাত্র বাসস্থান। গত কয়েক সপ্তাহে বেশ কয়েকটি সিংহ মরে যাওয়ার খবর এসেছে এখান থেকে। তার পরই কিছুটা নড়ে চড়ে বসল গুজরাত প্রশাসন। অসুস্থ হয়ে পড়া সিংহদের যাতে দ্রুত চিকিৎসা করা যায় সে জন্য গত মঙ্গলবার উন্নত প্রযুক্তির অ্যাম্বুল্যান্সের উদ্বোধন করলেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী।

গির ন্যাশনাল পার্ক অ্যান্ড স্যাংচুয়ারির সদর দফতর সাসানে গিয়েছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি এই অ্যাম্বুল্যান্সের উদ্বোধন করেন। বিপন্ন প্রজাতির এশিয়াটিক সিংহের অস্তিত্ব যাতে বিপন্ন না হয়ে পড়ে সে জন্যই এই উদ্যোগ বলে জানিয়েছেন তিনি।

গুজরাতের জুনাগড় ওয়াইল্ড লাইফ সার্কেলের প্রধান বন সংরক্ষক দুশ্যন্ত ভাসভাদা জানিয়েছেন, সিংহদের জন্য বিশেষ অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা আমাদের দেশে এই প্রথম। বিশেষ ধরনের লায়ন অ্যাম্বুল্যান্সে ভেন্টিলেশন, আলট্রাসাউন্ড ইমেজিং ব্যবস্থাও আছে বলে জানিয়েছেন তিনি। দুশ্যন্ত বলেছেন, ‘‘এই অ্যাম্বুলেন্স তৈরিতে খরচ হয়েছে প্রায় এক কোটি টাকা। আরও বেশ কয়েকটি এ রকম অ্যাম্বুল্যান্স তৈরি করা হয়েছে। আগামী দু’মাসের মধ্যে সেগুলি এসে গেলে আরও কয়েকটি জায়গায় ব্যবহার করা হবে।’’

এই গির অরণ্যে ২০১৫তে মাত্র ৫২৩টি সিংহ ছিল। কিন্তু কয়েক সপ্তাহে ক্যানাইন ডিসটেম্পার ভাইরাস বা সিডিভি-র সংক্রমণের কারণে প্রায় দু’ডজনেরও বেশি সিংহের মৃত্যু হয়েছে। এ ছাড়াও প্রায় ৩৬টি সিংহের মধ্যে এই ভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা গিয়েছে। তাই অসুস্থ হয়ে পড়া সিংহদের যাতে দ্রুত চিকিৎসা করা যায় সে জন্যই এই অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা। 

আরও পড়ুন: যুবসমাজকে অপরাধ নিয়ে সতর্ক করতে গান লেখেন এই ট্রাফিক পুলিশ

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন