• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সিএএ নিয়ে ধুন্ধুমার কেরল বিধানসভা, রাজ্যপালকে ‘গো ব্যাক’ স্লোগান বিরোধীদের

kerala
রাজ্যপালকে ঘিরে বিক্ষোভ বিধায়কদের। ছবি সৌজন্য টুইটার।

শুরু হওয়ার আগেই বিরোধীদের তুমল হট্টগোলে ভেস্তে গেল কেরল বিধানসভার বাজেট অধিবেশন। বুধবার এই অধিবেশন শুরু হওয়ার কথা ছিল। সেখানে যোগ দিতে এসেছিলেন রাজ্যপাল মহম্মদ আরিফ খান। বিধানসভায় ঢুকতেই কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট (ইউডিএফ)-এর বিধায়কদের প্রবল বিক্ষোভের মুখে পড়তে হয়ে তাঁকে। রাজ্যপালের পথ আটকে ‘গো ব্যাক’ স্লোগান দিতে থাকেন তাঁরা। প্রায় ১০ মিনিট রাজ্যপালের পথ আটকে বিক্ষোভ প্রদর্শন চলে। এর পরই মার্শালরা এসে বিধায়কদের সরিয়ে বিধানসভার মূল মঞ্চে যাওয়ার রাস্তা করে দেন রাজ্যপালকে।

দেশের প্রথম রাজ্য হিসেবে কেরল বিধানসভা সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে প্রস্তাব পাশ করে। সিএএ-কে সমর্থন করে সরকারের এই সিদ্ধান্তের প্রবল সামলোচনা করেন রাজ্যপাল। সেই থেকেই রাজ্যপালের সঙ্গে সঙ্ঘাত শুরু রাজ্যের। এ দিন বিধানসভায় সিএএ-বিরোধী প্রস্তাব পাঠ করতে এলে বিধায়কদের ক্ষোভ আছড়ে পড়ে তাঁর উপর। রাজ্যপাল প্রস্তাব পাঠ শুরু করতেই ওয়েলে নেমে ফের বিক্ষোভ দেখান বিধায়করা। এর পরই তাঁরা বিধানসভার কক্ষ ত্যাগে করে মূল গেটের সামনে ধর্নায় বসে পড়েন।

বিধানসভায় দাঁড়িয়েও এ দিন সিএএ নিয়ে তাঁর অনড় অবস্থান স্পষ্ট করে দেন রাজ্যপাল। এর পরই প্রস্তাব পাঠ করতে গিয়ে তিনি বলেন, “মুখ্যমন্ত্রীর ইচ্ছাতেই এই প্রস্তাব পাঠ করছি। এটা আমার ধ্যানধারণা নয়। মুখ্যমন্ত্রীর ইচ্ছাকে সম্মান জানাতেই এই প্রস্তাব পাঠ। যদিও আমি এই প্রস্তাবকে সমর্থন করছি না।”  

আরও পড়ুন: ফাঁসি হচ্ছেই, মুকেশের শেষ আর্জিও খারিজ সুপ্রিম কোর্টে

আরও পড়ুন: হতাশেরাই ছবি আঁকে, গান গায়, তত্ত্ব দিলীপের

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন