• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনুপ্রবেশ ঠেকানোয় গুরুত্ব ঢাকা-দিল্লির

Amit Shah
আজ বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করলেন অমিত শাহ। —ফাইল চিত্র।

Advertisement

অনুপ্রবেশ রোখা, যৌথ সন্ত্রাস দমন, জাল নোট আটকানোর মতো বিষয়গুলি নিয়ে আজ বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করলেন অমিত শাহ। স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব নেওয়ার পরে এই প্রথম অন্য কোনও দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন শাহ।

সুষমা স্বরাজের অন্ত্যেষ্টির কারণে আজ নির্দিষ্ট সময়ের অনেকটা পরে শুরু হয় দুই মন্ত্রীর বৈঠক। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশের বিষয়টি আজ আলোচনায় বিশেষ গুরুত্ব পায়। নিজেদের দেশে অপরাধ করে জঙ্গি বা দুষ্কৃতীরা যে প্রতিবেশী দেশে আশ্রয় নেয়, দু’পক্ষই তা স্বীকার করে নেয়। বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়, তাদের দেশে জঙ্গি দমনে অভিযান শুরু হলেই জঙ্গিরা সীমান্ত পেরিয়ে পশ্চিমবঙ্গে পালিয়ে আসে। পরিস্থিতি শান্ত হলে আবার ফিরে যায়। ভারতের পক্ষ থেকে ওই জঙ্গিদের গ্রেফতারে সব রকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়। ভারত থেকে বাংলাদেশে গরু পাচার বন্ধ করতে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর যোগাযোগ বাড়ানো এবং যৌথ অভিযানেও জোর দেওয়া হয়েছে।

জাল নোটের সমস্যা কমলেও, বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ ও সাতক্ষীরা সীমান্ত পেরিয়ে জাল নোট আসছে বলে জানায় ভারত। জাল নোট ও মাদক পাচার রুখতে দু’দেশের গোয়েন্দাদের মধ্যে তথ্য আদানপ্রদানেও জোর দেওয়া হয়েছে। উপমহাদেশে আইএসের প্রভাব বৃদ্ধি রুখতে এক যোগে কাজ করার প্রয়োজনীয়তা বৈঠকে মেনে নিয়েছে নয়াদিল্লি ও ঢাকা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন