• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নৌবাহিনীকে আরও শক্তিশালী করতে ২৪টি ডুবোজাহাজ তৈরির কাজ শুরু করে দিল ভারত

navy
ফাইল চিত্র।

জলসীমায় নিজেদের শক্তি বাড়াতে ৬টি পরমাণু শক্তিসম্পন্ন জাহাজ-সহ ২৪টি ডুবোজাহাজ বানানোর পরিকল্পনা করছে ভারতীয় নৌসেনা। প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় প্যানেলকে এ মাসেই নৌসেনা জানিয়েছে, বর্তমানে বাহিনীর হাতে ১৫টি সাধারণ মানের ডুবোজাহাজ রয়েছে। পরমাণু শক্তিধর ডুবোজাহাজ রয়েছে দু’টি। একটি আইএনএস অরিহন্ত, অন্যটি আইএনএস চক্র। দ্বিতীয়টি রাশিয়ার কাছ থেকে লিজে নেওয়া।

নৌবাহিনী সংসদীয় প্যানেলকে যে রিপোর্ট দিয়েছে তাতে তারা জানিয়েছে, সাধারণ মানের যে সব ডুবোজাহাজ রয়েছে তাদের মধ্যে বেশির ভাগই ২৫ বছরের পুরনো। ১৩টি ডুবোজাহাজের বয়স ১৭-৩২ বছরের মধ্যে। বর্তমানে নৌবাহিনীর হাতে রয়েছে রাশিয়ার কিলো, জার্মানির এইচডিডব্লিউ এবং ফ্রান্সের স্করপিন গোত্রের ডুবোজাহাজ।

হানি ট্র্যাপ-চরবৃত্তি রুখতে স্মার্টফোন নিষিদ্ধ করল ভারতীয় নৌসেনা আরও পড়ুন

এ ছাড়াও ‘প্রোজেক্ট ৭৫ ইন্ডিয়া’র অধীনে আরও ছ’টি ডুবোজাহাজ দেশি ও বিদেশি সংস্থার সহযোগিতায় বানানোর কাজ শুরু করেছে নৌবাহিনী। সিন্ধুরাজ নামে একটি ডুবোজাহাজ তৈরির কথা রয়েছে রাশিয়ার। কিন্তু মার্কিন নিষেধাজ্ঞার কারণে সেই প্রকল্পটি আপাতত থমকে রয়েছে বলে ওই রিপোর্টে জানানো হয়েছে।

ভারত মহাসাগরে চিনা নৌসেনার সক্রিয়তা বেড়েছে। সে দিকেই নজর রেখে নিজেদের অস্ত্রভাণ্ডার মজবুত করার তোড়জোড় শুরু করে দিল ভারত।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন