• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতীয় রেলে এ বার ‘সুপার অ্যানাকোন্ডা’! ১৭৭ রেক নিয়ে ছুটল ট্রেন

freight train
প্রতীকী ছবি টুইটার থেকে নেওয়া।

ভারতীয় রেলের ইতিহাসে এক স্মরণীয় দিন হয়ে রইল ৩০ জুন। প্রথম বারের জন্য তিনটি মালগাড়িকে এক সঙ্গে জুড়ে চালানো হল। ১৭৭টি রেক বিশিষ্ট তিনটি পণ্যবাহী ট্রেনের সমাহার ছুটেছে বিলাসপুর ও চক্রধরপুর ডিভিশনে। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে শেয়ার করা হয়েছে ভারতীয় রেলের তরফে।

তিনটি মালগাড়ি সংযুক্ত করে চালানোর এই উদ্যোগের নাম দেওয়া হয়েছিল ‘সুপার অ্যানাকোন্ডা’। প্রথম যাত্রাতেই সফল সে। রেলের অন্যতম ব্যস্ত রুটে যে গতিতে সে চলেছে, তা নিয়ে আশাবাদী রেলের উচ্চপদস্থ কর্তারা। ব্রজরাজনগরের কাছে লাজকুরা থেকে যাত্রা শুরু করে সুপার অ্যানাকোন্ডা। মাত্র সওয়া দু’ঘণ্টায় রৌরকেল্লায় পৌঁছয় সেই ট্রেন।

অধিকাংশ যাত্রিবাহি ট্রেন এখন বন্ধ। শুধু পণ্য পরিবহণের জন্য মালগাড়ি চলছে। তাই বিভিন্ন রুটে ট্রেনের ভিড় কম। সে জন্যই বছরের অন্য সময়ের তুলনায় বেশি গতি নিয়ে চলছে বিভিন্ন মালগাড়ি। এই উদ্যোগের সঙ্গে যুক্ত রেলের এক অফিসার বলেছেন, ‘‘ব্যস্ত সময়ে এই রাস্তা যেতে প্রায় সাড়ে তিন ঘণ্টা সময় লাগে। কিন্তু অন্য ট্রেন কম থাকায় অনেক বেশি গতিতে যেতে পেরেছে এই মালগাড়ি।’’ 

আরও পড়ুন: কোভিডে মৃত্যু পেরলো ১৭ হাজার, মোট আক্রান্ত পাঁচ লক্ষ ৮৫ হাজার

আরও পড়ুন: টিকটক নিষিদ্ধ হওয়ার পরই মিমের বন্যা সোশ্যাল মিডিয়ায়

সর্বোচ্চ ৬০ কিমি প্রতি ঘণ্টা ও গড়ে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটেছে ১৭৭টি মালভর্তি রেকের ট্রেনটি। প্রায় ১৫ হাজার টন কয়লা নিয়ে ছুটেছে সে। ছ’হাজার হর্সপাওয়ারের তিনটি ইলেকট্রিক ইঞ্জিন টেনে নিয়ে গিয়েছে ওই রেকগুলিকে। এক অফিসার জানিয়েছেন। দু’টি ট্রেনকে জুড়ে চালানো হলেও তিনটি ট্রেনকে এক সঙ্গে জুড়ে চালানো রেলের ইতিহাসে এই প্রথম। ভবিষ্যতেও সুপার অ্যানাকোন্ডার মতো ট্রেন ভারতীয় রেল চালাবে বলে জানিয়েছেন তিনি।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন