ফের ক্ষমতায় এলে করের হার কমানো হবে আরও, প্রতিশ্রুতি জেটলির
বেশ কিছুদিন ধরে গৃহঋণে সুদ কমানোর আর্জি জানিয়ে আসছিল আবাসন শিল্পের সংগঠন ক্রেডাই।
Arun Jaitley

অরুণ জেটলি। —ফাইল চিত্র।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ফের ক্ষমতায় এলে, আরও কর ছাড় মিলবে, আসন্ন নির্বাচনের আগে এমনই প্রতিশ্রুতি দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ (সিআইআই)-এর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) বক্তৃতা করছিলেন তিনি। সেখানেই এমন প্রতিশ্রুতি দেন। তাঁর দাবি, গত পাঁচ বছরে সুপরিকল্পিত অর্থব্যবস্থা কায়েম রাখতে সফল হয়েছে মোদী সরকার। বিভিন্ন খাতে কমানো হয়েছে করের হারও। দ্বিতীয়বার ক্ষমতায় এলে তা আরও কমবে।

অরুণ জেটলি বলেন, “গত পাঁচ বছরে সুপরিকল্পিত অর্থ ব্যবস্থা টিকিয়ে রাখতে এবং করের হার কমাতে সফল হয়েছি আমরা। ক্ষমতায় এলে আগামী দিনেও এই প্রক্রিয়া চলতে থাকবে।”

চাহিদা বাড়াতে এবং সাধারণ মানুষের আয়ত্তের মধ্যে আনতে বেশ কিছুদিন ধরে গৃহঋণে সুদ কমানোর আর্জি জানিয়ে আসছিল আবাসন শিল্পের সংগঠন ক্রেডাই। বৃহস্পতিবার রেপো রেট কমানোর ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক। যদিও সুদ কমানো নিয়ে ব্যাঙ্কগুলির তরফে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি, তবে জেটলির দাবি, “পণ্য পরিষেবা কর (জিএসটি) চালু হওয়ার পর গত ২০ মাসে একমাত্র সিমেন্ট ছাড়া আবাসন তৈরির সব প্রয়োজনীয় সামগ্রীর জিএসটি-র হার কমানো হয়েছে। ২৮ শতাংশ থেকে কমিয়ে কোনও সামগ্রীর জিএসটি-র হার কমিয়ে ১৮ শতাংশ করা হয়েছে। আবার ১২ শতাংশ জিএসটির আওতায়ও আনা হয়েছে অনেক সামগ্রীকে। ক্ষমতায় এলে আগামী দিনে সিমেন্টের উপরেও জিএসটি-র হার আরও কমানো হবে।”

আরও পড়ুন: অগুস্তা-ওয়েস্টল্যান্ড চুক্তিতে শুধু প্রণব মুখোপাধ্যায়ের আপত্তি ছিল, চার্জশিটে দাবি ইডির​

আরও পড়ুন: এফ-১৬ বিমানই ধ্বংস করেন অভিনন্দন, মার্কিন সংশয় উড়িয়ে পাল্টা দাবি

জেটলি আরও বলেন, গত পাঁচ বছরে মধ্যবিত্তের ক্রয় ক্ষমতা বেড়েছে উল্লেখযোগ্য ভাবে। তাই কোনওরকম আন্তর্জাতিক  সহায়তা ছাড়াই দেশের বিকাশের হার বেড়ে ৭-৭.৫ শতাংশ হয়েছে। ক্ষমতায় এলে সরকারের পরবর্তী পদক্ষেপ কী হবে, তা জানতে চাইলে, বিজেপির নির্বাচনী ইস্তাহারের জন্য অপেক্ষা করতে বলেন জেটলি।

(কী বললেন প্রধানমন্ত্রী, কী বলছে সংসদ- দেশের রাজধানীর খবর, রাজনীতির খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত