ইউপিএ-র পরে এ বার বিহারে এনডিএ ঘোষণা করল তাদের প্রার্থীতালিকা
শনিবার তাদের প্রার্থীতালিকা প্রকাশ করল এনডিএ।
Bihar BJP

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিহারে অনেক টানাপড়েনের পরে আসন সমঝোতার কথা ঘোষণা করেছিল মহাজোট। শুক্রবার হোলির দিন আসন সমঝোতার হিসেব ঘোষণা করে তারা। তার ঠিক ২৪ ঘণ্টার মধ্যেই শনিবার তাদের প্রার্থীতালিকা প্রকাশ করল এনডিএ। ৪০টি আসনের মধ্যে ৩৯টিতেই তারা প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে।

এনডিএ-র তরফে পটনায় বিহার বিজেপির দায়িত্বপ্রাপ্ত নেতা ভূপেন্দ্র যাদব এ দিন সাংবাদিক বৈঠক করেন। ওই বৈঠকে তিনি জানান, বিহারে বিজেপি ১৭, সংযুক্ত জনতা দল (জেডিইউ) ১৭ এবং লোক জনশক্তি পার্টি (এলজেপি) মোট ৬টি আসনে লড়ছে। আসন সমঝোতার নিরিখে লোক জনশক্তি পার্টি (এলজেপি)কে যে ৬টি আসন দেওয়া হয়েছে, তার একটিতে এখনও তারা প্রার্থীর নাম ঘোষণা করেনি।

এনডিএ-র এ দিনের প্রার্থী তালিকায় নাম নেই বিজেপি নেতা শত্রুঘ্ন সিন্‌হার। তিনি ২০০৯ থেকে পর পর দু’বার পটনা সাহিব কেন্দ্র থেকে জিতে সংসদে গিয়েছিলেন। এ বার তাঁর জায়গায় ওই কেন্দ্রের প্রার্থী করা হয়েছে রাজ্যসভার সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে। বেগুসরাই থেকে দাঁড়িয়েছেন গিরিরাজ সিংহ। সারণ থেকে রাজীবপ্রতাপ রুডি, বক্সার থেকে অশ্বিনী চৌবে এবং পূর্ব চম্পারন থেকে লড়বেন বিজেপির রাধামোহন সিংহ। জামুই থেকে লড়ছেন লোক জনশক্তি পার্টির শীর্ষনেতা রামবিলাস পাসওয়ানের ছেলে চিরাগ পাসওয়ান।

আরও পড়ুন: বয়কটের মধ্যেই পাক প্রধানমন্ত্রীকে শুভেচ্ছাবার্তা মোদীর! টুইট ইমরানের

অন্য দিকে মহাজোটের তরফে শুক্রবার ঘোষণা করা হয়েছে, বিহারে আরজেডি ২০টি, কংগ্রেস ৯টি, আরএলএসপি ৫টি, জিতনরাম মাঁঝির হিন্দুস্তান আওয়াম মোর্চা এবং মুকেশ সহানির বিকাশশীল ইনসান পার্টি তিনটি করে আসনে লড়বে। আরজেডির কোটা থেকে সিপিআইএমএলকে একটি আসন দেওয়া হবে বলে জানিয়েছিলেন রাজ্যসভা সাংসদ মনোজ ঝা। বেগুসরাইতে সিপিআইয়ের সম্ভাব্য প্রার্থী কানহাইয়া কুমারকে সমর্থন করবে না মহাজোট। বেগুসরাই আসনটি আরজেডির কোটায় গিয়েছে। সিপিআই এবং সিপিএম মহাজোটের বাইরে রাখা হয়েছে। শরদ যাদব আরজেডির টিকিটে লড়বেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ভোটে ‘লড়তে চাননি’ আডবাণী নিজেই!

মহাজোটের তরফে গয়া থেকে জিতনরাম মাঁঝি, অরঙ্গাবাদ থেকে উপেন্দ্র প্রসাদ, জামুই আসন থেকে ভূদেব চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করবেন। নওয়াদা থেকে লড়বেন প্রাক্তন আরজেডি বিধায়ক রাজবল্লভ যাদবের স্ত্রী বিভাদেবী। রাজবল্লভ নাবালিকা ধর্ষণের দায়ে জেলে রয়েছেন।

আরও পড়ুন: দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

গ্রাফিক: শৌভিক দেবনাথ

TAGS

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত