জবাবে সন্তুষ্ট নয়, রাহুলকে আদালত অবমাননার নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট
রাহুলের এই দুঃখপ্রকাশে খুশি নয় সুপ্রিম কোর্ট। সেই কারণেই  তাঁকে ফের নোটিস পাঠাল শীর্ষ আদালত।
Rahul Gandhi

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাফাল মামলা প্রসঙ্গে কেন  ‘চৌকিদার চোর হ্যায়’ মন্তব্য করা হয়েছিল, তা নিয়ে কংগ্রেস সভাপতির জবাবে খুশি নয় সুপ্রিম কোর্ট। এই জন্য রাহুল গাঁধীকে আদালত অবমাননার নোটিস পাঠালো দেশের শীর্ষ আদালত। বিষয়টি নিয়ে রাহুলের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করেছিলেন বিজেপি নেত্রী ও সাংসদ মীনাক্ষি লেখি। আগামী ৩০ এপ্রিল বিজেপি নেত্রী মীনাক্ষি লেখির করা আদালত অবমামনার মামলার শুনানি হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত। একই দিনে শোনা হবে রাফাল রায়ের পুনর্বিবেচনার আবেদনও।

সম্প্রতি অমেঠীর একটি সভায়  রাফাল-দুর্নীতি নিয়ে রাহুল দাবি করেছিলেন, সুপ্রিম কোর্টও নরেন্দ্র মোদীকে চোর বলেছে। এ নিয়েই আদালত অবমাননার মামলা করেন বিজেপি নেত্রী মীনাক্ষী লেখি। গত সপ্তাহে এ নিয়ে শুনানিতে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ জানায়, আদালত এমন মন্তব্য করেনি। রাহুলের কাছে ব্যাখ্যাও  চায় কোর্ট। সোমবার আদালতে জমা দেওয়া হলফনামায় রাহুল জানিয়েছিলেন, ‘‘দুর্ভাগ্যবশত সুপ্রিম কোর্টের নির্দেশ ও নির্বাচনী প্রচারের মধ্যে করা আমার মন্তব্য গুলিয়ে গিয়েছে। আমি এটা একেবারেই বলতে চাইনি। তবে এর জন্য আমি দুঃখিত।’’

হলফনামায় রাহুল এ-ও বলেন, ‘‘বিরোধীদের আর্জিতে বোঝানোর চেষ্টা হয়েছে, আমি ইচ্ছে করেই আদালতের নির্দেশের ভুল ব্যাখ্যা করতে চেয়েছি। কিন্তু তেমন উদ্দেশ্য আমার ছিল না।’’ যদিও রাহুলের এই দুঃখপ্রকাশে খুশি নয় সুপ্রিম কোর্ট। সেই কারণেই  তাঁকে আদালত অবমাননার নোটিস পাঠাল শীর্ষ আদালত।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে দুঃখপ্রকাশ রাহুল গাঁধীর

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত