• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিধবা বিবাহ করলে দু’লক্ষ টাকা, প্রকল্প আনছে মধ্যপ্রদেশ

marriage
প্রতীকী ছবি।

স্বাধীনতার ৯১ বছর আগে, ১৮৫৬ সালে, বিদ্যাসাগরের উদ্যোগে বিধবা বিবাহ আইন তৈরি হয়েছিল এ দেশে। তবে জীবনের শেষ দিন পর্যন্ত তাঁকে যন্ত্রণার সঙ্গে উপলব্ধি করে যেতে হয়েছে, আইন হলেও বাস্তবে এ লড়াই কতটা কঠিন। তার পর স্বাধীন হয়েছে দেশ। দেখতে দেখতে তার পরেও ৭০টা বছর কেটে গিয়েছে। বিদ্যাসাগরের সেই স্বপ্ন আজও পূর্ণতা পায়নি। এত বছর পরেও বিধবা বিবাহ বাড়াতে আর্থিক পুরস্কার দেওয়ার কথা ভাবছে এ দেশেরই এক সরকার। বিজেপি শাসিত মধ্যপ্রদেশের শিবরাজ সিংহ চৌহান সরকার সিদ্ধান্ত নিতে চলেছে, বিধবা বিবাহ করলে দেওয়া হবে এক কালীন দু’লক্ষ টাকা। ইতিমধ্যেই এই প্রকল্পের একটি খসড়া তৈরি করা হয়েছে। শীঘ্রই তা পাঠানো হবে অর্থ দফতরে। সেখানে আনুষ্ঠানিক ছাড়পত্র পাওয়ার পর সেটি রাজ্য মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হবে। সরকারি সূত্রের দাবি, সব কিছু ঠিকঠাক চললে, আগামী তিন মাসের মধ্যেই এই প্রকল্প বাস্তব রূপ পেয়ে যাবে।

আরও পড়ুন: স্বল্প নোটিসেই যুদ্ধে প্রস্তুত বায়ুসেনা, বার্তা বায়ুসেনা প্রধানের

মধ্যপ্রদেশ সরকারের দাবি, এই ধরনের উদ্যোগ দেশে এই প্রথম। এই প্রকল্প চালু হলে বছরে প্রায় এক হাজার বিধবার বিয়ে হবে বলে আশা মধ্যপ্রদেশ সরকারের। খসড়া অনুসারে, ১৮ থেকে ৪৫ বছর বয়সী বিধবাকে বিয়ে করলে সংশ্লিষ্ট ব্যক্তি পাবেন ২ লক্ষ টাকা। প্রাথমিক ভাবে প্রকল্পের জন্য বছরে ২০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। এই প্রকল্পের যাতে অপব্যবহার না হয় সে জন্য কয়েকটি শর্তও রাখা হচ্ছে। যেমন, যিনি কোনও বিধবাকে বিয়ে করবেন তাঁর সেটাই প্রথম বিয়ে হতে হবে। জেলা কালেক্টরেটে বিবাহ নথিভুক্ত করতে হবে। গ্রাম পঞ্চায়েত বা কোনও স্থানীয় সংস্থার দেওয়া প্রমাণপত্র এ ক্ষেত্রে গ্রাহ্য হবে না বলেও খসড়ায় বলা হয়েছে।

আরও পড়ুন: চিনা সেনাকে পড়া ধরার ঢঙে আলাপ জমালেন নির্মলা, দেখুন ভিডিও

গত জুলাই মাসে সুপ্রিম কোর্ট বিধবাদের বিবাহে উত্সাহিত করতে একটি নীতি প্রণয়নের জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছিল। আদালতের ওই নির্দেশের পরিপ্রেক্ষিতেই এ ধরনের প্রকল্প বলে মনে করা হচ্ছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন