• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাজেটে মোদীর ভরসা পরিকাঠামো, কৃষিজ শিল্প

Modi
নীতি আয়োগের বৈঠকে নরেন্দ্র মোদী। —ছবি পিটিআই।

Advertisement

অর্থনীতিকে চাঙ্গা করার জন্য পর্যটন, নগরোন্নয়ন, পরিকাঠামো এবং কৃষি নির্ভর শিল্পের উপরে ভরসা করতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর দাবি, এই সব ক্ষেত্র অর্থনীতিকে এগোনোর পাশাপাশি কর্মসংস্থানও তৈরি করতে পারে। 

বাজেটের আগে আজ প্রধানমন্ত্রী নিজেই অর্থনীতিবিদ, শিল্পপতি ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে বলেছেন, অর্থনীতি ফের ঘুরে দাঁড়াবে। কিন্তু তার জন্য বাজারে ঋণের জোগান বাড়াতে হবে, রফতানি চাঙ্গা করতে হবে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের প্রশাসনিক সংস্কার করতে হবে বলে অর্থনীতিবিদ ও শিল্পপতিরা পরামর্শ দিয়েছেন। তাঁরা চান, বাজারে কেনাকাটা বাড়ানো ও কর্মসংস্থান তৈরিতে সরকার জোর দিক। 

মোদী সরকার দ্বিতীয় বার ক্ষমতায় ফেরার পরেই আর্থিক বৃদ্ধির হার ৪.৫ শতাংশের ঘরে নেমে এসেছে। চলতি বছরে বৃদ্ধি ৫ শতাংশেই আটকে থাকবে বলে অনুমান সরকারের পরিসংখ্যান মন্ত্রকেরই, যা ১১ বছরে সর্বনিম্ন। শুধুমাত্র সংখ্যার হিসেবেই জিডিপি-র বৃদ্ধি ৭.৫ শতাংশে আটকে থাকছে। ফলে ২০২৪-এর মধ্যে মোদীর ৫ লক্ষ কোটি ডলারের জিডিপি-র লক্ষ্য ছোঁয়া যাবে কি না, তা নিয়েই সন্দেহ তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী অবশ্য আজ অর্থনীতিবিদ, শিল্পমহল ও বিশেষজ্ঞদের সামনে দাবি করেছেন, ৫ লক্ষ কোটি ডলারের জিডিপি ছোঁয়ার লক্ষ্য যথেষ্টই বাস্তবসম্মত। তিনি যুক্তি দেন, ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির কথা আচমকাই বলে দেওয়া হয়নি। অর্থনীতির মজবুত ভিত ও ঘুরে দাঁড়ানোর ক্ষমতা বুঝেই তা বলা হয়েছে। ধাক্কা সহ্য করার ক্ষমতাও অর্থনীতির রয়েছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর শিল্প মহল মনে করছে, বাজেটেও পর্যটন, নগরোন্নয়ন, পরিকাঠামো ও কৃষি নির্ভর শিল্পের উপরে জোর দেওয়া হবে। আজ নীতি আয়োগের বৈঠকে পর্যটন ক্ষেত্রের প্রতিনিধি হিসেবে মেক মাই ট্রিপ-এর সিইও দীপ কালরা, লেমন ট্রি হোটেল গোষ্ঠীর কর্ণধার পতঞ্জলি কেশবানিদের আমন্ত্রণ জানানো হয়েছিল। আবার কৃষি নির্ভর শিল্পে নতুন লগ্নি টানা যায়, সে বিষয়ে পরামর্শ দিতে মিল্কমন্ত্র সংস্থার প্রতিষ্ঠাতা ও সিইও শ্রীকুমার মিশ্রদের ডাকা হয়েছিল। সরকারি সূত্রের খবর, সামাজিক পরিকাঠামোয় অর্থের জোগান বাড়াতে বাজেটে সরকারি-বেসরকারি যৌথ প্রকল্প ও প্রকল্পকে লাভজনক করার জন্য মূলধনী ভর্তুকি দেওয়া হবে। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন