• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুলওয়ামার জঙ্গিদের আশ্রয় দেওয়ায় গ্রেফতার বাবা ও মেয়ে

Pulwama Attack
সিআরপি কনভয় লক্ষ্য করে হামলা চালিয়েছিল জঙ্গিরা।—ফাইল চিত্র।

এক বছর আগের পুলওয়ামা হামলার সুবাদে এক ব্যক্তি ও তাঁর মেয়েকে গ্রেফতার করল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। তাঁদের বাড়িতে থেকেই জঙ্গিরা হামলার পরিকল্পনা কষেছিল। জেরায় ওই দু’জন জঙ্গিদের আশ্রয় দেওয়ার কথা স্বীকারও করেছেন বলে জানা গিয়েছে।

মঙ্গলবার এনআইএ-র তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, গত বছর ১৪ ফেব্রুয়ারির হামলার ঘটনায় গত সপ্তাহে পুলওয়ামার হাকরিপোরার বাসিন্দা পির তারিক ও তাঁর মেয়ে ইনশাকে গ্রেফতার করা হয়। জম্মুতে এনে হেফাজতে নেওয়া হয় তাঁদের। জেরায় অপরাধ স্বীকার করেছেন দু’জনেই।

এনআইএ-র তদন্তকারীরা জানিয়েছেন, বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে হামলা চালিয়েছিল যে আদিল আহমেদ দর, সে এবং তার সঙ্গী শাকির মাগরে পির তারিকের বাডি়তে আশ্রয় নিয়েছিল। সেখানেই হামলার পরিকল্পনা করে তারা। বোমা তৈরি করতে ওই বাড়িতে বসেই অ্যামাজনে গ্লাভস, ব্যাটারি এবং অ্যামোনিয়াম পাউডার কেনে জঙ্গিরা।

আরও পড়ুন: দিল্লিতে পুলিশের দিকে পিস্তল তাক করা সেই যুবক গ্রেফতার​

আরও পড়ুন: ভারত মাতা কি জয় নিয়েও অসুবিধা? মনমোহনকে কটাক্ষ মোদীর​

এমনকি হামলার দায় স্বীকার করে আদিল যে ভিডিয়ো রেকর্ড করেছিল, পরে জইশ-ই-মহম্মদ যেটি প্রকাশ করে, সেটিও ওই বাড়িতেই রেকর্ড করা হয়েছিল বলে দাবি তদন্তকারীদের।

গত বছর ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে সিআরপি কনভয়ে হামলা চালায় আদিল আহমেদ দর নামের জইশ জঙ্গি। তাতে প্রাণ হারান ৪০ জন জওয়ান। এই হামলার পাল্টা হিসাবে পাক অধিকৃত কাশ্মীর ও বালাকোটে অভিযান চালায় ভারতীয় সেনা। তার জেরে দু’দেশের মধ্যে সংঘাত-পরিস্থিতি তৈরি হয়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন