• ঋত্বিক দাস
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খাবার প্যাক করার সময় মুখ দিয়ে কী করছেন? ভাইরাল এই ভিডিয়ো কোথাকার, কবেকার

fact check
মুখের কাছে খাবারের প্যাকেট এনে কী যেন করছেন ওই ব্যক্তি, এমনই এক ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়

কী ছড়িয়েছে?

৪৪ সেকেন্ডের একটি ভিডিয়ো, যাতে দেখা যাচ্ছে একটি খাবারের দোকানের কাউন্টারে খাবার প্যাক করার সময় এক ব্যক্তি মুখের সামনে প্যাকেট নিয়ে এসে কিছু একটা করছেন।এই ভিডিয়োটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে ওই ব্যক্তি মুসলিম এবং তিনি খাবার প্যাক করার আগে তাতে থুতু দিচ্ছেন।

নিজামউদ্দিনের ঘটনার পর ভাইরাল হয়েছে এই ভিডিয়ো

কোথায় ছড়িয়েছে?

ফেসবুক, ইউটিউব, হোয়াটস‌্অ্যাপে ছড়িয়ে পড়েছে এই ভিডিয়োটি।

অধিকাংশ পোস্টই লেখা হিন্দিতে।যার বাংলা করলে হয়, ‘‘বাজার থেকে খাবার খাবেন না আর যারা মাথায় টুপি পরেন তারা কতটা নিচু মনের দেখুন।’’

 

ফেসবুকে একাধিক অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছে এই ভিডিয়ো 

টুইটারের বিভিন্ন অ্যাকাউন্ট থেকেও শেয়ার করা হয় ভিডিয়োটি।

এই তথ্য কি সঠিক?

এই ভিডিয়োটি ভুয়ো নয়, কিন্তু এই ঘটনাটি ভারতে ঘটেনি। টুপি পরা লোকটি যে মুসলিম তা-ও প্রমাণিত নয়। সেই সঙ্গে এ-ও স্পষ্ট নয়, ওই ব্যক্তি ঠিক কী করছেন।

সত্যি কী এবং আনন্দবাজার কী ভাবে তা যাচাই করল?

ভিডিয়োটি ভাল করে লক্ষ্য করলে দেখবেন ফুডপান্ডার লোগোটি গোলাপি রঙের। ভারতের ফুডপান্ডার লোগো কমলা। রঙের এর পার্থক্য দেখে আমরা ‘FoodPanda Pink’  লিখে গুগ‌্ল সার্চ করি এবং ব্যাঙ্ককের একটি নিউজ পোর্টালের প্রতিবেদন থেকে জানতে পারি ফুডপান্ডার এই লোগো দক্ষিণ পূর্ব এশিয়ায় ব্যবহার করা হয়। ফলে ভিডিয়োটি যে ভারতে তোলা নয়, তা এখানে থেকেই নিশ্চিত হওয়া যায়।

গুগ‌্ল-এ ‘FoodPanda Pink’ লিখে সার্চ করলে জানা যায়, সংস্থাটির এই গোলাপি লোগো ব্য়বহার হয় দক্ষিণ পূর্ব এশিয়ায়, ভারতে নয়

এর পর ভিডিয়ো থেকে স্ক্রিনশট নিয়ে আমরা গুগ‌্ল-এ রিভার্স ইমেজ সার্চ করি। সেখানে থেকে চিনা ভাষায়া লেখা একটি লিঙ্ক পাই, যা ২০১৯ এর ২৭ এপ্রিলের। ওই লিঙ্কটি মালয়শিয়ার এক চিনা ভাষার ওয়েবসাইটের।

গুগ‌্ল-এ রিভার্স ইমেজ সার্চ করলে খোঁজ মেলে চিনা ভাষায় লেখা  ২০১৯ সালের এই প্রতিবেদনটির

লিঙ্কটি ক্লিক করে যে প্রতিবেদনটির সন্ধান পাই তার মধ্যে রয়েছে ভাইরাল হওয়া এই ভিডিয়োটির একাধিক লিঙ্ক। যার মধ্যে একটি ভিডিয়ো গত বছরের ২৬ এপ্রিল ইউটিউবে আপলোড হয়।

চিনা ভাষায় লেখা প্রতিবেদনটির শিরোনামে দু’টি ইংরেজি শব্দ –mamakএবং papadadum। এই দু’টি শব্দ দিয়ে গুগ্‌লসার্চ করে আমরা আরও একটি ইংরেজি প্রতিবেদনের খোঁজ পাই।

 

এই ভিডিয়োটি প্রথম বার ভাইরাল হয় গত বছর, জানা যাচ্ছে এই প্রতিবেদন থেকে

সেটি পড়ে জানা যায় যে এই ভিডিয়োটি গত বছর মালয়েশিয়াতে দারুণ ভাইরাল হয়। মালয়েশিয়াতে খাবারের স্টলকে ‘মামেক’ বলে। কেউ বলছেন কাউন্টারে খাবার প্যাক করা ওই ব্যক্তি খাবারের প্যাকেটে থুতু দিচ্ছেন, কারও দাবি খাবারকে সতেজ রাখতে প্যাকেটে ফু দিচ্ছেন। সে সময় বিস্তর লেখালেখি হয় এই ভিডিয়ো নিয়ে।

ফলে বোঝাই যাচ্ছে ভিডিয়োটি এখনকার নয়। নিজামউদ্দিনের ঘটনার পর তা ভাইরাল হয়।

হোয়াটস‌্অ্যাপ, ফেসবুক, টুইটারে যা-ই দেখবেন, তা-ই বিশ্বাস করবেন না। শেয়ারও করে দেবেন না। বিশেষত এই আতঙ্কগ্রস্ত অবস্থায় তো তো নয়ই। এ ভাবেই ছড়িয়ে পড়ে ভুয়ো খবর। যাচাই করুন। কোনও খবর, তথ্য, ছবি বা ভিডিয়ো নিয়ে মনে সংশয় দেখা দিলে আমাদের জানান এই ঠিকানায় feedback@abpdigital.in

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন