• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বেতন ছাঁটলে ‘চরমপথ’ বেছে নেওয়া হতে পারে, মন্ত্রীকে চিঠি পাইলটদের

Air India
— ফাইল চিত্র

করোনার ভয়কে তুচ্ছ করে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাচ্ছেন তাঁরা। সংক্রমণের শিকার হয়েছেন অন্তত ৬০ জন পাইলট। সেই পাইলট ও বিমানসেবিকাদেরই বেতন ছাঁটার পথে এয়ার ইন্ডিয়া (এআই)। এ বার তার প্রতিবাদ জানিয়ে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ পুরীকে চিঠি পাঠাল বিমান সংস্থাটির পাইলটরা। তাতে লেখা হয়েছে, কেন্দ্রীয় সরকারের ওই সিদ্ধান্ত ‘পক্ষপাতদূষ্ট’। তার ফলে পাইলটরা মরিয়া হয়ে চরম পথ বেছে নিতে পারেন বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে ওই চিঠিতে।

কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, পাইলটদের বেতন ৭৫ শতাংশ পর্যন্ত কেটে নেওয়া হবে। তার প্রতিবাদ জানিয়ে চিঠিতে বলা হয়েছে, এই জোরালো প্রভাব পড়বে বিমানচালকদের পরিবারের পর। আরও  লেখা হয়েছে, কেন্দ্রীয় সরকারের বেতন কাটছাঁটের ‘এই সিদ্ধান্ত পক্ষপাতদূষ্ট, অনুপাতহীন এবং বিধিবহির্ভুত।’ কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে গভীর মানসিক প্রভাব পড়বে বলেও লেখা হয়েছে। তার জেরে পাইলটরা আগের মতো ‘মরিয়া এবং চরম’ পথ বেছে নিতেও পিছপা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে ওই চিঠিতে।

করোনা পরিস্থিতিতে বিভিন্ন দেশে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে ‘বন্দে ভারত’ অভিযান চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। তারক নেতৃত্ব দিচ্ছে এয়ার ইন্ডিয়াই। সংস্থাটির দাবি, এই অভিযান চালাতে গিয়ে তাদের ৬০ জন পাইলট করোনা আক্রান্তও হয়েছেন। ইতিমধ্যেই ৭ লক্ষ ৭৩ হাজার প্রবাসী ভারতীয়কে দেশে ফিরিয়ে এনেছে এয়ার ইন্ডিয়া। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তে ধাক্কা খেয়েছেন সংস্থার কর্মীরা।

আরও পড়ুন: মহিলা অফিসারদের স্থায়ী নিয়োগে অনুমোদন প্রতিরক্ষা মন্ত্রকের​

মাথার উপর ৭০ হাজার কোটি টাকার বোঝা। দিন দিন বাড়ছে সংস্থার সঙ্কট। এমন পরিস্থিতিতে খরচ কমানোর দাওয়াই দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কর্মীদের ৫ বছর পর্যন্ত বেতনহীন ছুটি প্রকল্পেরও সিদ্ধান্তও নেওয়া হয়েছে। আর এ সব সিদ্ধান্তের প্রতিবাদে এ বার খোদ মন্ত্রীর কাছেই চিঠি পাঠালেন সংস্থার কর্মীরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন