• সংবাদ সংস্থা

পুলওয়ামা এনকাউন্টারে নিহত মেজরকে অন্তিম চুম্বন স্ত্রীর, শেষ বার বললেন ‘আই লভ ইউ’

Last Kiss
নিহত মেজরকে শেষ বারের মতো চুম্বন স্ত্রীর। ছবি: টুইটারের সৌজন্যে

Advertisement

৪৯ সিআরপিএফ জওয়ানের মৃত্যুর শোকে চোখের জল শুকোতে না শুকোতেই ফের আরও পাঁচ নিরাপত্তা কর্মীর মৃত্যু। সোমবার পুলওয়ামার পিংলিশ গ্রামে জঙ্গি নিকেশ করতে গিয়ে নিহত হয়েছেন সেনার এক মেজর-সহ চার জওয়ান এবং এক পুলিশ কর্মী। মঙ্গলবার তাঁদের শেষ বিদায় জানানোর পালা। সেই অন্তিম যাত্রায় এমন এক মর্মস্পর্শী ছবি উঠে এল, যা দেখে চোখের জল ধরে রাখতে পারেনি দেশবাসী। নিহত মেজরকে শেষ বারের মতো চুমু দিলেন স্ত্রী নিকিতা কল। শেষ বার বললেন, ‘আই লভ ইউ’।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় মৃত্যু হয় ৪৯ সিআরপিএফ জওয়ানের। তাঁদের জন্য চোখের জল ফেলেছে দেশবাসী। সোমবার সেই হামলার সূত্রেই পুলওয়ামার পিংলিশ গ্রামে অভিযান চালায় সেনা। পুলওয়ামায় আত্মঘাতী হামলার অন্যতম মাস্টারমাইন্ড কামরান-সহ তিন জঙ্গিকে নিকেশ করে সেনা। সেই অভিযানে গিয়েই জঙ্গিদের গুলিতে প্রাণ হারান ভারতীয় সেনার মেজর বিভূতিশঙ্কর ধৌনদয়াল। এছাড়া সেপাই হরি সিংহ ও অজয় কুমার, হাবিলদার শেও রাম, এবং জম্মু কাশ্মীরের হেড কনস্টেবল আবদুল রশিদ কলসও নিহত হন।

নিহত মেজর ধৌনদয়ালের দেহ সোমবার গভীর রাতে দেহরাদূনে পৌঁছয়। সেখান থেকে সড়কপথে নিয়ে যাওয়া হয় হরিদ্বারে তাঁর বাড়িতে। মঙ্গলবার সেখানেই রাখা ছিল মৃতদেহ। বাড়িতে পাড়া প্রতিবেশীদের ভিড় তো রয়েছেই, সেনাবাহিনীর পদস্থ কর্তারাও হাজির। তার মধ্যেই তিরঙ্গায় মোড়া কফিনের মাথার কাছে বসে রয়েছেন স্ত্রী নিকিতা। রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্যের আগে এটাই হয়তো ছিল নিকিতা-ধৌনদয়ালের অন্তিম সাক্ষাৎ। আর সেখানেই ধরা পড়েছেমর্মস্পর্শী এই ছবি।

ভারতে জঙ্গি সন্ত্রাস

আরও পড়ুন: ‘৪৮ ঘণ্টার মধ্যে পাকিস্তানিরা বিকানের ছাড়ুন’! নির্দেশিকা জারি করল জেলা প্রশাসন

আরও পড়ুন: ‘ভারত আক্রমণ করতে পারে, আপনারা থামান’, রাষ্ট্রপুঞ্জের মধ্যস্থতা চেয়ে চিঠি পাকিস্তানের

বছরখানেক আগেই বিয়ে হয়েছিল ধৌনদয়াল-নিকিতার। বছর ঘুরতে না ঘুরতেই স্বামীকে হারিয়ে শোকে কার্যত পাথর নিকিতা।  চোখে জল নেই। দৃষ্টিতে অবাক শূন্যতা, বিহ্বলতা। সোশাল মিডিয়ায় পোস্ট হওয়া ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে, স্বামীর কফিন আলতো করে খুলে ভিতরে স্বামীর মুখটা দেখে নিলেন নিকিতা। এর পর স্বামীর উদ্দেশে চুম্বন। তার পর মুখ নিচু করে অন্তিম শয্যায় শায়িত স্বামীর উদ্দেশ্যে অজান্তেই যেন নিকিতার মুখ থেকে বেরিয়ে এল, ‘আই লভ ইউ’।

সিনেমায় সেনাবাহিনী

আরও পড়ুন: আর বরদাস্ত নয়, কাশ্মীরে এ বার অস্ত্র হাতে নিলেই গুলি, চরম বার্তা দিল সেনা

এই দৃশ্য দেখে শেষকৃত্যে হাজির সেনা-পুলিশের কর্তারাও বিচলিত হয়েছেন। কাঁদিয়ে দিয়েছে অনেককেই। আর সোশ্যাল মিডিয়ায় যাঁরা দেখেছেন, কুর্নিশ করেছেন দেশের জন্য প্রাণ দেওয়া ধৌনদয়ালকে। আজ মঙ্গলবারই হরিদ্বারে শেষকৃত্য। তার আগে শেষ শ্রদ্ধা জানিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিংহ রাওয়াত-সহ রাজ্যের রাজনৈতিক নেতা-নেত্রীরা।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

Advertisement

আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন