• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্যুট-বুটের বাজেট, ফের মোদী সরকারকে কটাক্ষ রাহুলের

Narendra Modi Rahul Gandhi
মোদী সরকারকে কটাক্ষ রাহুলের। —ফাইল চিত্র।

নরেন্দ্র মোদীর সরকারকে স্যুট-বুটের সরকার বলে কটাক্ষ করেছিলেন আগেই। এ বার আসন্ন কেন্দ্রীয় বাজেটকেও একই ভাবে বর্ণনা করলেন কংগ্রেস সাংসদ রাহুল গাঁধী। তাঁর দাবি, বাজেটে শুধুমাত্র অন্তরঙ্গ পুঁজিপতি বন্ধু এবং বিত্তশালীদেরই গুরুত্ব দেন মোদী। কৃষক, ছাত্র-ছাত্রী এবং সাধারণ মানুষ অবহেলিতই থেকে যান।

আগামী ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করবে কেন্দ্রীয় সরকার। তার আগে সোমবার দিল্লিতে তাবড় শিল্পপতি, অর্থনীতিবিদদের নিয়ে বৈঠক করেন নরেন্দ্র মোদী এবং অমিত শাহরা। ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে বিভিন্ন বিষয়ে তাঁদের মতামত নেন।

তা নিয়েই শুক্রবার কেন্দ্রীয় সরকারকে একহাত নেন রাহুল। টুইটারে ওই বৈঠকের ছবি পোস্ট করে রাহুল লেখেন, ‘‘বাজেট নিয়ে শলা-পরামর্শ করতে এতবড় বৈঠক, যা শুধুমাত্র অন্তরঙ্গ পুঁজিপতি বন্ধু এবং বিত্তশালীদের জন্যই সংরক্ষিত। কৃষক, পড়ুয়া, যুবসমাজ, মহিলা, সরকারি ও বেসরকারি কর্মী, ছোট ব্যবসায়ী এবং মধ্যবিত্ত করদাতাদের মতামতের কোনও গুরুত্ব নেই ওঁর কাছে।’’ ওই টুইটে #স্যুট-বুট বাজেটও জুড়ে দেন রাহুল।

শিল্পপতি ও অর্থনীতিবিদদের সঙ্গে মোট দু’দফায় বৈঠক করেছেন নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীও হাজির ছিলেন সেখানে। কিন্তু উল্লেখযোগ্য ভাবে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকেই সেখানে দেখা যায়নি। তা নিয়ে এর আগে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে কংগ্রেসও। টুইটারে তারা লেখে, ‘‘একজন মহিলার কাজ করতে ঠিক কতজন পুরুষ লাগে?’’ নাম না করে মোদী-শাহ জুটিকে একহাত নেন কংগ্রেস সাংসদ শশী তারুরও। তিনি লেখেন, ‘‘অর্থমন্ত্রী কোথায় গেলেন? নাকি দেশের যে এক জন অর্থমন্ত্রী রয়েছেন, এই জুটি সেটাই ভুলে গিয়েছেন?’’  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন