• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘আপনারা আগে আপনাদের কাজ করুন, কেন্দ্রকে বলা উচিত আরবিআই-এর’, বললেন চিদম্বরম

chidambaram
প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। - ফাইল ছবি।

করোনা সংক্রমণ ও লকডাউনের জেরে বেসামাল অর্থনীতি ও তার অনিশ্চিত ভবিষ্যতের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে ফের তোপ দাগলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী কংগ্রেস নেতা পি চিদম্বরম। একই সঙ্গে এ বার কাঠগড়ায় দাঁড় করালেন রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-কেও।

চিদম্বরম শনিবার তাঁর টুইটে  লিখেছেন, ‘‘কোনও আর্থিক নীতি ঘোষণার আগে আরবিআই-এর উচিত, কেন্দ্রীয় সরকারকে তাদের কাজটা করতে বলা। যাতে বেসামাল অর্থনীতির আরও অবনতি না ঘটে। যাতে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াতে পারে।’’

শুক্রবারই আরবিআই-এর গভর্নর দেশের অর্থনীতির করুণ ছবি তুলে ধরে করে সুদ ছাড় এবং রেপো ও রিভার্স রেপো রেট কমানোর ঘোষণা করেন। এও জানান, যতটা খারাপ হবে বলে আশা করা হয়েছিল, চলতি অর্থবর্ষে দেশের জিডিপি বৃদ্ধির হার তারও নীচে নামতে পারে।

করোনা পরিস্থিতির জেরে বেহাল দেশের অর্থনীতির পুনরুজ্জীবনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সম্প্রতি প্রায় ২১ লক্ষ কোটি টাকার যে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন, এ দিন টুইটে তারও কড়া সমালোচনা করেছেন চিদম্বরম। আর্জি জানিয়েছেন ওই আর্থিক প্যাকেজের পুনর্বিবেচনার। চিদম্বরমের অভিযোগ, ‘‘অর্থনীতির পুনরুজ্জীবনের জন্য যে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী তা দেশের জিডিপি-র এক শতাংশেরও কম।’’ যদিও সরকারি দাবি, ওই আর্থিক প্যাকেজ দেশের জিডিপি-র ১০ শতাংশ।

আরও পড়ুন: আমপানের মোকাবিলায় ফোনে মমতাকে সহযোগিতার আশ্বাস অমিতের

আরও পড়ুন: পুরীর মন্দিরে পান্ডাদের ফোন করছেন ভক্তরা

এ দিন টুইটে প্রবীণ কংগ্রেস নেতা চিদম্বরম লিখেছেন, ‘‘আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, চাহিদা (ডিমান্ড) একেবারেই তলানিতে পৌঁছেছে। ২০২০-২০১১ অর্থবর্ষের আর্থিক বৃদ্ধির হার শূন্যের নীচের দিকে এগোচ্ছে। এই পরিস্থিতিতে সুদের হার কমিয়ে বাজারে টাকার জোগান বাড়ানো হল কেন? আরবিআই-এর গভর্নরের তো কেন্দ্রকে বলা উচিত ছিল, দেশের অর্থনৈতিক পুনরুজ্জীবনের জন্য আপনারা আগে আপনাদের কাজটা করুন। দেশের অর্থনীতির যে ছবি তুলে ধরেছে রিজার্ভ ব্যাঙ্ক, তার পরেও কি ওই আর্থিক প্যাকেজ ঘোষণার জন্য বড়াই করে যাবে প্রধানমন্ত্রীর কার্যালয়? বড়াই করে যাবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন?’’

গত কালই ব্যাঙ্কঋণের উপর সুদ ছাড়ের সময়সীমা আরও তিন মাস বাড়ানোর ঘোষণা করে আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস জানান, রেপো রেট ৪.৪ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ করা হয়েছে। একই সঙ্গে কমানো হয়েছে রিভার্স রেপো রেটও। ৩.৭৫ শতাংশ থেকে কমে তা হয়েছে ৩.২৫ শতাংশ।

চিদম্বরম এ দিনে তাঁর টুইটে লিখেছেন, ‘‘দেশের অর্থনীতিকে এ ভাবে টেনে নীচে নামানোর জন্য রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) লজ্জাবোধ করা উচিত।’’ এই সপ্তাহেই এক বিবৃতিতে কেন্দ্রের ঘোষিত আর্থিক প্যাকেজের তীব্র সমালোচনা করেছিলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী চিদম্বরম।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন