• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সংবাদমাধ্যমকে তোপ

sc
সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

জয় শাহের দায়ের করা মানহানির মামলায় আপিল প্রত্যাহার করার অনুমতি পেলেন নিউজ পোর্টাল ‘দ্য ওয়্যার’-এর কর্তৃপক্ষ ও সাংবাদিকেরা। সেইসঙ্গে দেশে সাংবাদিকতার ধারা নিয়েও ক্ষোভপ্রকাশ করেছে শীর্ষ আদালত।

‘দ্য ওয়্যার’-এ একটি প্রতিবেদনে জানানো হয়, নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পরে অমিত শাহের ছেলে জয়ের সংস্থার ব্যবসা হঠাৎ অনেক গুণ বেড়েছে। সেই প্রতিবেদনের জেরে মানহানির মামলা করেন জয়। প্রথমে নিউজ পোর্টালের উপরে কিছু নিষেধাজ্ঞা জারি করলেও পরে তা আংশিক ভাবে তুলে নেয় নিম্ন আদালত। সেই নির্দেশের বিরুদ্ধে গুজরাত হাইকোর্টে আপিল করেন জয়ের আইনজীবীরা।

খবর পরিবেশনের স্বাধীনতা চেয়ে আবার শীর্ষ আদালতে আপিল করেন ‘দ্য ওয়্যার’ কর্তৃপক্ষ ও সাংবাদিকেরা। আজ সেই আপিল প্রত্যাহারের অনুমতি দিয়েছে বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ। কিন্তু সেইসঙ্গে দেশে সাংবাদিকতার ধারা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিচারপতিরা। তাঁরা বলেন, ‘‘কোনও প্রতিবেদন নিয়ে বক্তব্য জানতে চাওয়ার জন্য মাত্র ৫-৬ ঘণ্টা সময় দেওয়া হচ্ছে। তার পরেই প্রতিবেদন প্রকাশিত হয়ে যাচ্ছে। এটা কী ধরনের সাংবাদিকতা?’’  বিচারপতিরা বলেন, ‘‘সংবাদমাধ্যমের স্বাধীনতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিন্তু সেটা একপাক্ষিক বিষয় হতে পারে না। ভিত্তিহীন খবর পরিবেশন চলতে পারে না।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন