এ বছর গুরু নানকের জন্মদিনের ৫৫০তম বছর। শিখ সম্প্রদায়ের মানুষের কাছে ওই দিনটির গুরুত্ব অপরিসীম। এ বছর ৫৫০তম জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে অভিনব পন্থা অবলম্বন করল ‘দ্য শিখ মোটরসাইকেল ক্লাব’-এর সদস্যরা। এই ক্লাবের ছ’জন সদস্য বাইক নিয়ে ইংল্যান্ড থেকে ২২টি দেশ পেরিয়ে এলেন পঞ্জাবে। পাড়ি দিলেন ৯ হাজার ৫০০ কিলোমিটার পথ।

শিখ ধর্মগুরুর ৫৫০তম জন্মবার্ষিকী এ ভাবে পালনের প্রস্তুতি শুরু হয়েছিল বছর দেড়েক আগেই। তখন থেকেই এই যাত্রার প্রস্তুতি শুরু করেছিলেন আজাদ সিংহ সিন্ধু, জিতেন্দ্র সিংহ চৌহান, মনদীপ সিংহ ঢালিয়াল, প্রভজিৎ সিংহ টাখার, সুখবীর সিংহ ও যশমীত পাল সিংহ।  এ জন্য ‘খালসা এইড’ নামক এক সংস্থার থেকে আর্থিক সাহায্যের জন্যই অনুরোধ করেন তাঁরা। সেই সংস্থা তাঁদের প্রায় ৮০ হাজার কানাডিয়ান ডলার দিয়ে সাহায্যও করেন।

তার পরই গত এপ্রিলের ৩ তারিখে ইংল্যান্ড থেকে যাত্রা শুরু করেছিলেন তাঁরা। তার পর রোমানিয়া, সার্বিয়া, বুলগেরিয়া, তুরস্ক, ইরান, পাকিস্তানের মতো ২২টি দেশ পেরিয়ে এসে গত ১০ মে উপস্থিত হন পঞ্জাবের অমৃতসরে।

এই যাত্রার ছবি ও অভিজ্ঞতার কথা টুইট করে জানিয়েছেন তাঁরা। তারপরই তাঁদের নিয়ে উচ্ছ্বসিত সারা বিশ্বে ছড়িয়ে থাকা শিখ সম্প্রদায়ের মানুষজন।

 

আরও পড়ুন: বিশেষভাবে সক্ষম এই ফুড ডেলিভারি বয়কে কেন কুর্নিশ করছে নেট দুনিয়া?

আরও পড়ুন: বরের মুখে মদের গন্ধ, বিয়ে ভেঙে দিলেন তরুণী!