• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কে বলছেন ভাই? ভার্চুয়াল শুনানিতে বিচারপতিকে প্রশ্ন আইনজীবীর

Supreme Court
ছবি: সংগৃহীত।

সুপ্রিম কোর্টের ভার্চুয়াল শুনানি চলাকালীন বিড়ম্বনায় পড়তে হল এক আইনজীবীকে। সৌজন্যে যান্ত্রিক বিভ্রাট! আদালতে অনেক শুনানিই নাটকীয় হয়। তবে বিচারপতির উদ্দেশে আইনজীবী বলছেন, “কে বলছেন ভাই?” এমন উদাহরণ সাম্প্রতিক অতীতে বিরল। 

মঙ্গলবার সুপ্রিম কোর্টে বিচারপতি উদয় ইউ ললিতের নেতৃত্বাধীন বেঞ্চে একটি মামলার ভার্চুয়াল শুনানি চলছিল। সে সময় হঠাৎই ভিডিয়ো কনফারেন্সে বিভ্রাট ঘটে। যে ভিডিয়োর মাধ্যমে শুনানি চলছিল, যান্ত্রিক ত্রুটির জন্য আচমকাই তা বন্ধ হয়ে যায়। নিরুপায় হয়ে আইনজীবীকে ফোনে ধরতে বলেন বিচারপতি ললিত। বিচারপতির নির্দেশে আদালতের এক কর্মী আইনজীবীকে ফোন করেন। ফোন ধরেন আইনজীবী। অপর প্রান্তে তখন স্বয়ং বিচারপতি ললিত। ওই আইনজীবীকে মামলা নিয়ে একগুচ্ছ প্রশ্ন করতে শুরু করেন বিচারপতি নিজেই। বিচারপতি যে ফোনের অপর প্রান্তে রয়েছেন, তা বুঝতে না পেরেই আইনজীবী বলে ওঠেন, “ভাইসাব, আপনে বহত সওয়াল কর লিয়া। অব আপ মেরে এক সওয়াল কা জবাব দিজিয়ে। আপ কওন বোল রহে হ্যায়? কওন বোল রহে হ্যায় ভাই?’’ (ভাই, আপনি আমাকে অনেক প্রশ্ন করে ফেলেছেন। এ বার আমার একটা প্রশ্নের উত্তর দিন। আপনি কে বলছেন? কে বলছেন, ভাই?) 

কথোপকথনের সময় ফোনের স্পিকার অন ছিল। আইনজীবীর প্রশ্নবাণে দৃশ্যতই হতভম্ব হয়ে যান বিচারপতি ললিত। আদালতের কর্মীরাও চুপ! এর পরই ক্ষুব্ধ বিচারপতি ললিত জানতে চান, ফোন করার সময় কি আইনজীবীকে জানানো হয়নি যে, কার সঙ্গে কথা বলছেন তিনি। 

আরও পড়ুন: হাথরসের নির্যাতিতার মা-ভাইকে নিয়ে বাজরার ক্ষেতে সিবিআই, শুরু তদন্ত

আরও পড়ুন: কৃষকেরা সন্ত্রাসবাদী, আদালতের নির্দেশে কঙ্গনার বিরুদ্ধে এফআইআর কর্নাটক পুলিশের

এর পর অবশ্য ওই শুনানির জল বেশিদূর গড়ায়নি। আদালতের কর্মীরা বিচারপতির কাছে দ্রুত ক্ষমা চেয়ে নেন। বিচারপতিও ওই মামলার ভিডিয়ো কনফারেন্সিং বন্ধ করে পরের শুনানি শুরু করার সিদ্ধান্ত নেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন