• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিলগ্লিকরণের পথে এলআইসি, কড়া নিন্দায় মমতা

LIC
বিমা নিগমের পুরো অংশীদারিত্ব নিজের কাছে রাখতে নারাজ সরকার।

দেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসি-র অংশীদারিত্বের একাংশ বিক্রির সিদ্ধান্ত নিল সরকার। শনিবার বাজেট পেশ করার সময়ে এমনই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।যদিও কত শতাংশ শেয়ার বিক্রি করা হবে তা জানাননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই বিলগ্নিকরণ সিদ্ধান্তের কড়া নিন্দা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

শনিবার মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লেখেন, ‘‘এই সিদ্ধান্তে আমি স্তম্ভিত। প্রাচীন এই প্রতিষ্ঠানটির ঐতিহ্য নষ্ট করা হচ্ছে।’’ তাঁর মতে, এই ঘটনার ফলে এই প্রতিষ্ঠানে সঞ্চয়ের বিষয়ে সাধারণ মানুষের যে নিরাপত্তার বোধ, তার মৃত্যু হবে। এলআইসির শেয়ার বিলগ্নিকরণ সিদ্ধান্তকে যুগাবসান বলেও মনে করছেন মমতা। 

এই সিদ্ধান্তকে চূড়ান্ত ধিক্কার জানিয়েছেন এলআইসি কর্মচারীরা। অল ইন্ডিয়া ইনস্যুরেন্স এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের তরফে যুগ্ম সম্পাদক জয়ন্ত মুখোপাধ্যায় বলছেন, ‘‘গ্রাহকদের বিশ্বাসে আঘাত করা হল। এলআইসি সঞ্চয়ের ওপরে যে নিরাপত্তা দিয়ে আসছিল, বিলগ্নিকরণের দিকে হাঁটলে তা খর্ব হবে। বেসরকারি কোম্পানিগুলি শেয়ার কিনলে ঝুঁকি বাড়বে। এর প্রতিবাদে আগামী ৪ ফেব্রুয়ারি এক ঘণ্টা কাজ বন্ধ রেখে প্রতিবাদে সামিল হবেন গোটা দেশের এলআইসি কর্মচারীরা।’’ 

মুখ্যমন্ত্রীর টুইট:

শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, সরকার তহবিল সংগ্রহের জন্যে বাজারে ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও)-এর মাধ্যমে এলআইসি-র শেয়ার ছাড়া হবে। কেন এলআইসির শেয়ার বিক্রি করতে চাইছে কেন্দ্র? নির্মলা সীতারামনের কথায়, ‘‘গত বছর আর্থিক ঘাটতির পরিমাণ ছিল জি়ডিপির ৩.৮ শতাংশ। সেই ঘাটতির পরিমাণ কমানোর লক্ষ্যেই এলআইসি-কে আংশিক ভাবে বেসরকারি হাতেই দিতে চলেছ সরকার।’’

আরও পড়ুন:মন্দা নয়, শীঘ্রই বাড়বে আর্থিক বৃদ্ধি, আশার বাণী শোনালেন আইএমএফ কর্তা

এলআইসির ভবিষ্যত নিয়ে দীর্ঘদিন ধরেই নানা জল্পনা চলছিল। এদিনের ঘোষণায় পরিষ্কার, এবার এলআইসি-ও বেসরকারি বাজারে পা রাখতে চলেছে।

চলতি অর্থবর্ষে কেন্দ্র বিলগ্নিকরণের লক্ষ্যমাত্রা স্থির করেছিল ১.০৫ লক্ষ কোটি টাকা। আগামী  অর্থবর্ষে ২.১ লক্ষ কোটি টাকা বিলগ্নিকরণের লক্ষ্যমাত্রা স্থির করেছে সরকার। তার অঙ্গ হিসেবে ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রির কথা জানানো হয়েছে। বিলগ্নিকরণের পথে হাঁটছে শিপিং কর্পোরেশন, কন্টেনার কর্পোরেশন, বিপিসিএল-এর মতো সংস্থাগুলিও।
 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন