• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শৃঙ্গ কেটে নিয়ে গেল দুষ্কৃতীরা, তিলে তিলে মরছে রক্তাক্ত গন্ডার

Rhino
ফাইল চিত্র। ছবি: এএফপি।

চোরাশিকারীদের হাতে কাজিরাঙ্গায় ফের এক গন্ডারের মার্মান্তিক পরিণতি। এমনই এক ছবি শেয়ার হচ্ছে সোশ্যাল মিডিয়াগুলিতে। সেখানে দেখা যাচ্ছে, রক্তাক্ত অবস্থায় একটি গন্ডার শুয়ে রয়েছে, যন্ত্রণায় তার চোখ দিয়ে জল গড়িয়ে পড়ছে।

ছবিটি শেয়ার করেছেন, ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী পরভিন কাসওয়ান। ছবিতে দেখা যাচ্ছে, গন্ডারটির শৃঙ্গ কেটে নিয়ে গিয়েছে কেউ। রক্ত চুঁইয়ে চুঁইয়ে পড়ছে। সেই সঙ্গে পড়ছে চোখের জলও। যন্ত্রণার চোটে গন্ডারটি নড়তে পারছে না বলেও মনে হচ্ছে।

পরভিন লিখেছেন, "জীবনে যত মর্মান্তিক দৃশ্য দেখেছেন এটি তার মধ্যে অন্যতম। চোরাশিকারীর দল গন্ডারটির শৃঙ্গ কেটে নিয়ে মরার জন্য ছেড়ে দিয়েছে"। পরভিন এই সংক্রান্ত আরও অন্তত ১২টি টুইট করেছেন। সেখানে তিনি জানিয়েছেন, এই ভারতীয় একশৃঙ্গ গন্ডারকে কী ভাবে শিকার করে দুষ্কৃতীরা।

আরও পড়ুন: করোনা থেকে বাঁচতে সস্তার পন্থা ট্যাক্সি চালকের, ভিডিয়ো ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়

পরভিন লিখেছেন, এই গন্ডারদের দৃষ্টিশক্তি একটু কম। তাই তারা জঙ্গলে তাদের প্রিয় জায়গা, এলাকার বা পথ মল-মূত্রের সাহায্যে চিহ্নিত করে রাখে। পরে সেই পথ ধরে আবার ফিরে আসে। চোরাশিকারিরা সেই রাস্তায় গর্ত খুঁড়ে রাখে। ফলে একই পথে যাতায়াতের সময় চোরাশিকারীদের ফাঁদে পড়ে শেষ পর্যন্ত প্রাণ দেয় তারা।

আরও পড়ুন: মানসিক চাপ এড়াতে গিয়েই মনিকা লিউয়েনস্কি-র সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েছিলাম: ক্লিনটন

দেখুন সেই ছবি:

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন