• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা অতিমারির মাঝে ইনদউর এবার কী দিয়ে গণেশ তৈরি হচ্ছে দেখুন

Ganesh
সোশ্যাল মিডিয়া থেকে নেওয়া ছবি।

গণেশ উৎসবে এ বার পরিবেশ-বান্ধব মূর্তি তৈরি করা হচ্ছে ইনদউরে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন কি বাত থেকে উৎসাহিত হয়ে এই উদ্যোগ বলে জানিয়েছেন ইনদউরের সাংসদ এবং স্থানীয় লোকসংস্কৃতি মঞ্চের প্রধান শঙ্কর লালওয়ানি। ২২ অগস্ট গণেশ পুজোর আগেই সেই সব মূর্তি বাজারে এসেও গিয়েছে।

বেশির ভাগ শহরে গণেশের মূর্তি তৈরি হয় প্লাস্টার অব প্যারিস দিয়ে। কিন্তু এবারে ইনদউরে মাটি ও গোবর দিয়ে মূর্তি তৈরির পরিকল্পনা করা হয়েছে। শঙ্কর লালওয়ানি জানিয়েছেন, সম্প্রতি প্রধানমন্ত্রীর মন কি বাত শুনে তিনি এ বিষয়ে উৎসাহ পেয়েছেন। তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন, প্রাকৃতিক উপাদান থেকেই এবার গণেশ মূর্তি তৈরি করা হবে। আর এর জন্য লোকসংস্কৃতি মঞ্চের উদ্যোগে প্রায় ৩০০ মহিলাকে এর প্রশিক্ষণ দেওয়া হয়। মহিলাদের প্রশিক্ষণের পাশাপাশি কাঁচামালও দেওয়া হয়েছে লোকসংস্কৃতি মঞ্চের তরফে। এই মূর্তি বিক্রি করে যা লাভ হবে তাও ওই মহিলাদের মধ্যেই ভাগ করে দেওয়া হবে বলে জানিয়েছেন লালওয়ানি।

পরিবেশ বান্ধব এই মূর্তি বিক্রি হতে দেখা গেল ইনদউরে। সেখানেও বৈচিত্র কম নেই নেই। কোনওটা দেখা যাচ্ছে জাতীয় পতাকার তিন রঙে রঞ্জিত, তো কোনও মূর্তিকে আবার করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ার প্রতীক হিসেবে তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন: কয়েক কোটি টাকার মার্সিডিজে সংসার পেতেছে পাখি, কী করলেন দেখুন দুবাইয়ের যুবরাজ

আরও পড়ুন: অতিরিক্ত মেদ নিয়ে চিন্তিত? দেখুন স্থূলতা কী ভাবে বাঁচিয়ে দিল

করোনা অতিমারি জেরে ইতিমধ্যেই দেশের বিভিন্ন উৎসব বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন, ফলে ব্যবসা মার খাচ্ছে। রাখি বা ইদে অন্য বছরের মতো ব্যবসা হয়নি। গণেশ চতুর্থী দিয়ে শুরু এর পর একের পর এক পুজো শুরু হবে। সেখানেও নানান বিধি নিষেধ মেনেই পালন করতে হবে উৎসব।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন